এইচএসসি পরীক্ষা আরও পেছাবে, বাকি পরীক্ষা অর্ধেক নম্বরে

এইচএসসি ও সমমানের পরীক্ষার বাকি বিষয়গুলো এখন অর্ধেক প্রশ্নত্তোরের ভিত্তিতে অনুষ্ঠিত হবে এবং পরীক্ষার সময়সূচি ১১ সেপ্টেম্বর থেকে আরও দুই সপ্তাহ পিছিয়ে দেওয়া হবে।

আজ মঙ্গলবার (২০ আগস্ট) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এইচএসসি ও সমমানের স্থগিত পরীক্ষাগুলো ১১ সেপ্টেম্বর থেকে শুরুর পরিকল্পনা করেছিল শিক্ষা বোর্ডগুলো। তবে পরীক্ষার্থীরা এই সময়সূচি বাতিলের দাবি জানিয়েছেন। পরীক্ষার্থীরা দাবি করেছেন, ইতোমধ্যে যে কয়টি বিষয়ের পরীক্ষা নেওয়া হয়েছে, তার ভিত্তিতেই ফলাফল প্রকাশ করা হোক।

পরীক্ষার্থীদের অভিযোগ, ছাত্র-জনতার আন্দোলনের ফলে অনেক পরীক্ষার্থী আহত হয়েছেন এবং পড়ালেখায়ও ক্ষতি হয়েছে। এমন পরিস্থিতিতে তারা পরীক্ষায় বসার মতো অবস্থায় নেই।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ও ছাত্র-জনতার অভ্যুত্থানের কারণে উদ্ভূত পরিস্থিতিতে কয়েক দফায় এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। প্রথমে ১৮ জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়, এরপর ২১, ২৩, ২৫ জুলাইয়ের পরীক্ষাও স্থগিত করা হয়। তারপর ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত পরীক্ষাগুলো স্থগিত করা হয়। পরে সিদ্ধান্ত হয় ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা নেওয়া হবে, কিন্তু সে সিদ্ধান্তও বাতিল করা হয়।

শেয়ার করুন:-
শেয়ার