ক্যাটাগরি: জাতীয়

বাংলাদেশের সহায়তা অব্যাহত রাখতে চায় জাপান

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের পাশে থেকে বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে সহায়তা অব্যাহত রাখার অভিপ্রায় ব্যক্ত করেছে জাপান।

সোমবার (১৯ আগস্ট) অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ বার্তা দেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

ঢাকায় জাপান দূতাবাস জানায়, রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের পাশে থেকে বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে সহায়তা অব্যাহত রাখার জন্য জাপানের ইচ্ছার কথা জানান।

রাষ্ট্রদূত আরও উল্লেখ করেন যে, বাংলাদেশ প্রতিষ্ঠার পর থেকে জাপান শুধুমাত্র অবকাঠামো উন্নয়ন এবং ইন্ডাস্ট্রিয়াল বেসকে (শিল্প ঘাঁটি ) শক্তিশালী করার দিকেই মনোযোগ দেয়নি বরং সুশাসন ব্যবস্থার বর্ধিতকরণ, স্থানীয় উন্নয়ন, স্বাস্থ্যসেবা ও শিক্ষার মান উন্নয়নের পাশাপাশি দুর্যোগ প্রতিরোধ ও জলবায়ু পরিবর্তনের ব্যবস্থার মতো অন্যান্য বিষয়েও ধারাবাহিকভাবে কাজ করেছে।

রাষ্ট্রদূত ইওয়ামা অন্তর্বর্তী সরকারের অগ্রাধিকার বিবেচনায় রেখে জাপানের সহযোগিতা অব্যাহত রাখার জন্য জাপানের প্রস্তুতির কথা পুনর্ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত ইওয়ামা আরও বলেন, জাপান আশা প্রকাশ করে যে বাংলাদেশ বর্তমান পরিস্থিতিতে সামষ্টিক অর্থনীতিকে স্থিতিশীল করতে এবং বিনিয়োগের পরিবেশ উন্নত করার জন্য অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাবে।

এ সময় উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ জাপানের সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সহযোগিতা বৃদ্ধির আশাবাদ ব্যক্ত করেন। উভয় পক্ষ একমত প্রকাশ করেন যে, তারা জাপান-বাংলাদেশ সম্পর্ককে এগিয়ে নিতে একসঙ্গে কাজ করবেন।

শেয়ার করুন:-
শেয়ার