আইএমএলের পরিচালকের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের (আইএমএল) পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমানের পদত্যাগের একদফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। সোমবার (১৯ আগস্ট) পৌনে ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে অবস্থা নেয় তারা।

আন্দোলনে আসা ইফানা হক নামে এক শিক্ষার্থী বলেন, শিক্ষার্থীদের যেকোন প্রয়োজনে আমরা শিক্ষকদের আশ্রয় চেয়ে থাকি। কিন্তু আমাদের ইনস্টিটিউটের পরিচালকের আশ্রয় তো দূরে থাক, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় আমরা তার লাঞ্ছনার শিকার হয়েছি।

তিনি বলেন, আইএমএল থেকে আমরা যেসব শিক্ষার্থীরা আন্দোলনে গিয়েছিলাম, পরিচালক স্যার আমাদের ‘ট্রমা সেন্টার’-এ চলে যেতে বলেছেন। এছাড়া আন্দোলনে যুক্ত হওয়া শিক্ষার্থীদের প্রত্যক্ষভাবে এবং শিক্ষকদের মাধ্যমে নানান ভীতি প্রদর্শন ও চাপ প্রয়োগ করেছেন।

জানা যায়, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক ড. সাঈদুর রহমানের প্রাক্তন সরকারের প্রতি সমর্থন, আন্দোলনে অংশগ্রহণ করা শিক্ষার্থীদের তাদের ইনস্টিটিউট থেকে জোরপূর্বক বের করে দেওয়া এবং পরবর্তীতে আন্দোলনরত শিক্ষার্থীদের তালিকা করে তাদের শাস্তির আওতায় আনার পরিকল্পনা করেছেন বলে অভিযোগ রয়েছে।

এছাড়া ইনস্টিটিউটের বিভিন্ন সিদ্ধান্তে স্বেচ্ছাচারিতা, পক্ষপাতমূলক আচরণ এবং শিক্ষার্থীদের বিভিন্নভাবে হয়রানি করেছেন বলে বিক্ষোভ সমাবেশে অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

পরিচালকের স্বেচ্ছাচারি সিদ্ধান্তের অভিযোগ তুলে আরেক শিক্ষার্থী বলেন, টিএসসিতে ১৬ জুলাই যখন ছাত্রলীগের হামলা চলছিল, তখন আইএমএলের শিক্ষার্থীরা নিজের একাডেমিক ভবনে আশ্রয় নিতে চেয়েছিলেন। কিন্তু স্বৈরাচার পরিচালক শিক্ষার্থীদের কথা চিন্তা না করে তাদের আইএমএল থেকে বের করে দেওয়ার হুকুম দিয়েছিলেন। সুতরাং এমন শিক্ষার্থীবিমুখ পরিচালক একটা ইনস্টিটিউটের শীর্ষ পদে থাকতে পারেন না।

শিক্ষার্থীরা জানান, আইএমএলের পরিচালক বর্তমানে ছুটিতে আছেন। কিন্তু তারা পদত্যাগের দাবিতে ইনস্টিটিউটের সামনে শান্তিপূর্ন অবস্থান কর্মসূচি পালন করবেন। প্রয়োজনে তারা পরিচালকের রুমে তালা দিবেন। তাতেও কাজ না হলে তারা অসহযোগ আন্দোলন শুরু করবেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার