ক্যাটাগরি: জাতীয়

আইজিপির আশ্বাসে আন্দোলন প্রত্যাহার চাকরিচ্যুত পুলিশ সদস্যদের

চাকরিতে পুনর্বহালের দাবিতে পুলিশ সদর দপ্তরের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছিলেন গত ১৫ বছরে নানা কারণে চাকরিচ্যুত পুলিশ সদস্যরা। রবিবার (১৮ আগস্ট) সন্ধ্যা ৭টায় আন্দোলনরত পুলিশ সদস্যদের মধ্য থেকে চারজনকে ডেকে নিয়ে বৈঠক করেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম।

তিনি চাকরি ফেরতের আশ্বাস, মূল্যায়ন কমিটি গঠনের মাধ্যমে পুরো প্রক্রিয়া বিচার-বিশ্লেষণ করার ঘোষণা দিলে আন্দোলন স্থগিত করেন চাকরিচ্যুত পুলিশ সদস্যরা।

আন্দোলনরত পুলিশ সদস্যদের পক্ষ থেকে সমন্বয়কের দায়িত্ব নিয়ে বৈঠকে অংশ নেওয়া চার সদস্যসহ বৈঠক শেষে পুলিশ সদর দপ্তরের চার সিনিয়র কর্মকর্তা বাইরে বেরিয়ে আসেন। পুলিশ সদর দপ্তরের সামনে অপেক্ষায় থাকা পুলিশ সদস্যদের চাকরিতে পুনর্বহালের বিষয়টি বিবেচনার খবর জানালে উচ্ছ্বাসে রোল পড়ে যায়। একে অন্যকে জড়িয়ে কান্নায় ভেঙ্গে পড়েন।

পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি (ডেভেলপমেন্ট রেভিনিউ) ড. শোয়েব রিয়াজ আলম উপস্থিত আন্দোলনকারী পুলিশ সদস্যদের উদ্দেশ্যে বলেন, আপনারা জানেন বর্তমান আইজিপিও বিভিন্ন সময় বৈষম্যের শিকার হয়েছেন। তিনি আপনাদের ব্যাপারে আন্তরিক। আপনাদের চাকরি ফেরানোর বিষয়ে আন্তরিক। আপনাদের বিরুদ্ধে যদি বিন্দুমাত্র অন্যায়-অবিচার করা হয় তাহলে তারা চাকরি ফেরত পাবেন।

তিনি বলেন, একজন ডিআইজির নেতৃত্বে একটি কমিটি করে দিয়েছেন আইজিপি। আপনাদের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে সব কিছু বিচার-বিবেচনা করবেন বলে জানিয়েছেন। কেস টু কেস দেখা হবে। সেজন্য একটু সময় দরকার। একজন একজন করে আসবেন প্রত্যেকের বিষয় শোনা হবে। এমন কোনো প্রক্রিয়া অনুসরণ করা উচিত হবে না চাকরি ফেরত পেলেন কিন্তু বেতন পেলেন না।

আদালত থেকে যারা নির্দোষ হিসেবে খালাস পেয়েছেন তারা অটোমেটিক চাকরি পাবেন। আর যাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা চলমান সেগুলো জিডি আকারে আমলে নিয়ে ডিসমিস করা হবে। আপনারা আজ চলে যান। রাস্তা ক্লিয়ার করেন। আপনাদের সঙ্গে আপনাদের মনোনীত প্রতিনিধিরা ব্রিফ করবেন। কাল থেকে আপনাদের সবার কথা কেস টু কেস শোনা হবে।

আইজিপির সঙ্গে বৈঠকে অংশ নেওয়া চাকরিচ্যুত এ এস আই সাদ্দাম হোসেন বলেন, সুখবর আছে। আপনারা কেউ বিশৃঙ্খলা করবেন না। আইজিপির সঙ্গে ববৈঠকে আমরা ইতিবাচক সাড়া পেয়েছি। যাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলমান তাদের জন্য প্রয়োজনে আইনজীবি নিয়োগ করা হবে। আর অধিকাংশরাই চাকরি ফেরত পাবেন বলে আমাদের আশ্বস্ত করা হয়েছে। মূল্যায়ন কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিতে আমাদের প্রতিনিধিও থাকবে।

পরে আন্দোলনকারীদের সমন্বয়করা পুলিশ সদস্যদের নিয়ে প্রধান ফটক ছেড়ে ফুটপাতে অবস্থান নেন। এতে করে রাত ৮টা নাগাদ পুলিশ সদর দপ্তরের সামনের সড়কে যান চলাচাল স্বাভাবিক হয়।

শেয়ার করুন:-
শেয়ার