ভারতের পেঁয়াজ সরবরাহ ছাড়াই স্থিতিশীল দেশের বাজার

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১৯ ১১:৫৩:২৩, আপডেট: ২০২০-১১-১৯ ১২:১৮:০৫

ভারতের পেঁয়াজ সরবরাহ ছাড়াই তিন মাস ধরে স্থিতিশীল বাংলাদেশের পেঁয়াজের বাজার। চট্টগ্রামের খাতুনগঞ্জসহ দেশের ব্যবসায়ীরা গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভারত ছাড়া বিভিন্ন দেশ থেকে আমদানি করায় সরবরাহে রয়েছে স্থিরতা। এ ক্ষেত্রে বড় ভূমিকা রাখছে দেশি পেঁয়াজ।

দু’বছর হঠাৎ করে ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধ করার কারণে দেশের বাজারে লাগামহীন হয়ে ওঠে পেঁয়াজের দাম। প্রথমবার কেজি তিনশোতে ঠেকলেও দ্বিতীয়বার একশো পর্যন্ত ওঠে। এ অবস্থায় নতুন নতুন দেশের বাজার ধরে খাতুনগঞ্জের ব্যবসায়ীরা। আর এক্ষেত্রে বাজার স্থিতিশীল রাখার পেছনে নীরবে ভূমিকা রাখছে দেশীয় পেঁয়াজ।

ব্যবসায়ীরা বলেন, এ ধারা অব্যাহত রাখতে পারলে ভারতের ওপর নির্ভরতা কমবে। এ অবস্থায় ১১টি দেশের বাজার ধরে রাখতে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের পর মিশর, তুরস্ক ও পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে আমদানির অনুমতিপত্র খোলেন ব্যবসায়ীরা। এরপরই সহনীয় মাত্রায় নেমে আসে পেঁয়াজের দাম।

অর্থসংবাদ/এসএ/২৩:৫৩/১১.১৯.২০২০

 

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।