ক্যাটাগরি: পুঁজিবাজার

লভ্যাংশ বিতরণের তথ্য জানায়নি নর্দার্ন ইন্স্যুরেন্স, ডিএসইর চিঠি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেডের লভ্যাংশ বিতরণের প্রতিবেদন নির্দিষ্ট সময় পার হওয়ার পরেও এখনো জমা দেওয়া হয়নি। ফলে এ বিষয়ে জানতে চেয়ে কোম্পানিটিকে একটি চিঠি পাঠিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি।

রোববার (১৮ আগস্ট) ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি নগদ ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। লভ্যাংশ বিতরণের জন্য ২০ মে রেকর্ড তারিখ এবং ১ জুলাই এজিএমের তারিখ ঘোষণা করে নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স। কিন্তু এজিএম অনুষ্ঠিত হওয়ার এক মাসের বেশি সময় অতিবাহিত হলেও কোম্পানিটি এখনো ডিএসইতে লভ্যাংশ বিতরণের প্রতিবেদন জমা দেয়নি। এ ব্যাপারে তথ্য জানতে চেয়ে ইতোমধ্যে কোম্পানিটিকে চিঠি পাঠিয়েছে ডিএসই।

ডিএসইর আইন যা বলছে

ডিএসই লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ২৮ ধারায় বলা হয়েছে, বার্ষিক সাধারণ সভায় লভ্যাংশ অনুমোদনের ৩০ দিনের মধ্যে তা বিতরণ করতে হবে। এ লভ্যাংশ বিনিয়োগকারীর ব্যাংক হিসাবে পাঠাতে হবে। তবে মার্জিন অ্যাকাউন্টের ক্ষেত্রে ল্যভাংশ বিনিয়োগকারীর বিও হিসাবে পাঠাতে হয়।

যদি কোনো কোম্পানি এই সময়ের মধ্যে লভ্যাংশ বিতরণ করতে ব্যর্থ হয় তাহলে সেই কোম্পানির পরিচালকদের প্রতি দিনের জন্য পাঁচ হাজার টাকা জরিমানা দিতে হবে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার