ক্যাটাগরি: জাতীয়

পদত্যাগ করেছেন ঢাকা ওয়াসার চেয়ারম্যান

ঢাকা ওয়াসার চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী সুজিত কুমার বালা।

শনিবার (১৭ আগস্ট) ঢাকা ওয়াসা সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে গত বৃহস্পতিবার (১৫ আগস্ট) স্থানীয় সরকার বিভাগ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিবের কাছে পদত্যাগ পত্র জমা দেন ঢাকা ওয়াসার চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী সুজিত কুমার বালা। তিনি পদত্যাগ পত্রে নিজের স্বাস্থ্যগত সমস্যার কথা উল্লেখ করেন। ২০২৩ সালের ২১ মে সুজিত কুমার বালা নিয়োগ পান।

জানা যায়, চেয়ারম্যান সুজিত কুমার বালা বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ওয়াটার অ্যান্ড ফ্ল্যাড ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের অধ্যাপক ছিলেন। ঢাকা পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬-এর ৭ (১) ধারা অনুযায়ী ঢাকা ওয়াসার চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছিল।

ঢাকা ওয়াসা সূত্রে জানা গেছে, সরকার পতনের পর থেকে ঢাকা ওয়াসায় ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানসহ দুর্নীতির সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে আন্দোলন করে আসছিল সেখানকার কর্মকর্তা-কর্মচারীরা। এরই পরিপ্রেক্ষিতে ঢাকা ওয়াসার এমডির পাশাপাশি বোর্ড চেয়ারম্যানও পদত্যাগ করতে বাধ্য হন।

এদিকে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদ প্রকৌশলী তাকসিম এ খানের চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করছে স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। ১৫ আগস্ট স্থানীয় সরকার বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তার চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করা হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সরকার ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রকৌশলী তাকসিম এ খান- ২০২৩ সালের ১৪ অক্টোবরে স্বাক্ষরিত ৩ বছর মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করছে।

সেখানে আরও বলা হয়, ঢাকা ওয়াসা বোর্ড সম্ভাব্য দ্রুততম সময়ে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ (১৯৯৬ সনের ৬ নং আইন) এর বিধান অনুযায়ী ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের কার্যক্রম গ্রহণ করবে। নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ না হওয়া পর্যন্ত ঢাকা ওয়াসায় কর্মরত জ্যেষ্ঠতম উপ-ব্যবস্থাপনা পরিচালক ব্যবস্থাপনা পরিচালকের সকল দায়িত্ব পালন করবেন।

শেয়ার করুন:-
শেয়ার