ক্যাটাগরি: কর্পোরেট সংবাদ

ফলন ফাউন্ডেশনের বৃক্ষরোপণ ও শিল্পকর্মের মিলন

ফলন ফাউন্ডেশনের উদ্যোগে ঢাকার মিরপুর এলাকায় শুরু হয়েছে ‘সবুজ অভ্যুদয়’ নামে একটি বৃক্ষরোপণ কর্মসূচি, যা সাম্প্রতিক গণঅভ্যুত্থানের পর দেশকে পুনর্গঠনের লক্ষ্যে হাতে নেওয়া হয়েছে। প্রকৃতিকে পুনর্জীবিত করে একটি সবুজ ও টেকসই বাংলাদেশ গড়ার উদ্দেশ্যে শুরু হওয়া এই কর্মসূচি এখনো চলমান রয়েছে।

এই উদ্যোগের আওতায় মিরপুর ১ এর মাজার রোড, গোল চত্বর, চিড়িয়াখানা রোড এবং দারুস সালাম রোডের বিভক্তকরণ স্থানসহ আশেপাশের এলাকায় শতাধিক গাছের চারা রোপণ করা হয়েছে। স্থানীয় বাসিন্দা ও ফলন ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকদের সম্মিলিত প্রচেষ্টায় এই সবুজ আন্দোলন দ্রুত গতিতে এগিয়ে চলেছে।

এই প্রকল্পের একটি বিশেষ অংশ হলো শহরের বিভক্তকরণ লেনের দেওয়ালে চিত্রকর্ম এবং ক্যালিগ্রাফি পেইন্টিং। ফলন ফাউন্ডেশনের নারী স্বেচ্ছাসেবকরা এই চিত্রকর্মগুলো সম্পন্ন করছেন, যা রাস্তাগুলোর সৌন্দর্যকে দ্বিগুণ করে তুলেছে। এই উদ্যোগের মাধ্যমে শুধু পরিবেশ নয়, শহরের নান্দনিকতাও উন্নত করা হচ্ছে।

ফলন ফাউন্ডেশনের সদস্যরা বলছেন, ‘সবুজ অভ্যুদয়’ প্রকল্পের মাধ্যমে দেশের প্রতিটি কোণায় সবুজায়নের প্রসার ঘটিয়ে আমরা একটি পরিবেশবান্ধব ও টেকসই বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আমাদের চিত্রকর্ম ও বৃক্ষরোপণের মাধ্যমে আমরা প্রকৃতির প্রতি আমাদের দায়িত্ব পালন করছি।

এই কর্মসূচি সমাজের বিভিন্ন স্তরের মানুষকে একত্রিত করেছে, যারা গাছ রোপণ ও দেওয়াল চিত্রকর্মের মাধ্যমে পরিবেশ সচেতনতা ও দায়িত্ববোধের পরিচয় দিচ্ছেন। ফলন ফাউন্ডেশন আশা করে, এই উদ্যোগ দেশের অন্যান্য এলাকায়ও ছড়িয়ে পড়বে এবং বাংলাদেশের পরিবেশ পুনর্গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার