ক্যাটাগরি: ব্যাংক

বাংলাদেশ ব্যাংকে পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসন নিশ্চিতের দাবি

বাংলাদেশ ব্যাংককে আরও শক্তিশালী করতে পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসন নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল। অন্তর্বর্তীকালীন সরকারের অর্থ উপদেষ্টার কাছে দেওয়া এক স্মারকলিপিতে এ দাবি জানানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসন অর্থাৎ প্রশাসনিক, পরিচালনগত ও অর্থ ব্যয়ের স্বাধীনতা নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২-এর প্রয়োজনীয় সংশোধন ও পরিমার্জনের দাবি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল নেতারা এসব কথা জানান। সংবাদ সম্মেলনে কাউন্সিলের ভারপ্রাপ্ত সভাপতি তানভীর আহমেদ ও সাধারণ সম্পাদক এ কে এম মাসুম বিল্লাহ ছাড়াও অন্যান্য নেতা উপস্থিত ছিলেন।

এ ছাড়া দেশের আর্থিক খাত ও কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের দাবি জানিয়েছে অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল। তাদের দাবি, স্বার্থের সংঘাত ও ব্যাংকিং খাতে দ্বৈতশাসন রোধকল্পে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বিলুপ্তি করা হোক। ব্যাংক ও আর্থিক খাতের সুশাসন ফিরিয়ে আনার লক্ষ্যে সংশ্লিষ্ট আইন, বিধি ও অন্যান্য সংস্কারের দাবি করেছে তারা।

অন্যান্য দাবির মধ্যে আছে বাংলাদেশ ব্যাংকের পরিচালক পর্ষদের কাঠামোগত সংস্কার, বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদকে সাংবিধানিক পদে অন্তর্ভুক্তকরণ, পূর্ণ মন্ত্রীর মর্যাদা প্রদান ও গভর্নর হিসেবে খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ বা কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা নিয়োগ; ডেপুটি গভর্নর ও বিএফআইইউ প্রধানের পদকে বাংলাদেশ ব্যাংকের নিয়মিত পদে রূপান্তর ও সিনিয়র সচিবের পদমর্যাদা দেওয়া।

এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের গুরুত্বপূর্ণ কাজ, যেমন সুদহার, বিনিময় হার, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স প্রদান ইত্যাদি প্রক্রিয়া রাজনৈতিক হস্তক্ষেপ ও প্রভাবমুক্ত রাখার দাবি করেছে অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালকের পদকে গ্রেড-১, পরিচালকের পদকে গ্রেড-২ ও অতিরিক্ত পরিচালকের পদকে গ্রেড-৩ এ উন্নীতকরণ এবং পদক্রমে এ কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করার দাবি জানানো হয়েছে। সেই সঙ্গে অষ্টম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, বিশ্বের অন্যান্য কেন্দ্রীয় ব্যাংকের মতো বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জন্য স্বতন্ত্র বেতনকাঠামো প্রবর্তনের দাবি জানানো হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার