ক্যাটাগরি: আইন-আদালত

শেখ হাসিনার বিরুদ্ধে আরও দুই হত্যা মামলা

আওয়ামী লীগ সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আরও দুটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত ও রাজধানীর একটি থানায় ওই দুই মামলা হয়।

মামলা সূত্রে জানা যায়, মোহাম্মদপুরে শিশু জোবায়েদ হোসেন ইমনকে (১২) র‍্যাবের হেলিকপ্টার থেকে ম্নাইপার দিয়ে গুলি করে হত্যার অভিযোগে হয় একটি মামলা। এতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও দলের নেতা ও আইনশৃঙ্খলা বাহিনীর কয়েকজন সদস্যকে আসামি করা হয়।

এই মামলার বাকি আসামিরা হলেন- ওবায়দুল কাদের,আসাদুজ্জামান খান কামাল,আনিসুল হক, তাজুল ইসলাম, জাহাঙ্গীর কবির নানক, হাছান মাহমুদ, মোহাম্মদ এ আরাফাত, সালমান এফ রহমান, মোস্তফা জামাল মহিউদ্দিন, চৌধুরী আব্দুল আল মামুন, হারুন অর রশীদ, ব্যারিস্টার হারুন অর রশিদ, হাবিবুর রহমান, ড. খ মহিউদ উদ্দিন, বিপ্লব কুমার সরকার।

আদালতে এ নিয়ে মামলার আবেদন করা হলে মোহাম্মদপুর থানাকে মামলা নেওয়ার নির্দেশ দেয় আদালত। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী এই আদেশ দিয়েছেন। মামলাটি করেছেন নিহত ইমনের মামা আব্দুল্লা আবু সাঈদ ভুইয়া।

এ ছাড়া শেরে বাংলানগর থানার সামনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মধ্যে সিএনজি চালক সাহাবউদ্দিন (৩৫) নিহতের ঘটনায় আরেকটি মামলা হয়েছে। নিহতের বাবা আবুল কালাম এ মামলা করেছেন আদালতে।

সেই মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও আসাদুজ্জামান খান কামাল, ওবায়দুল কাদের, আনিসুল হক, সালমান এফ রহমান, হাছান মাহমুদ, আলী আরাফাতসহ ১১ জনকে এ মামলায় আসামি করা হয়েছে।

হাসিনার বিরুদ্ধে দায়ের হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ১৫ সেপ্টেম্বরের মধ্যে জমার নির্দেশহাসিনার বিরুদ্ধে দায়ের হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ১৫ সেপ্টেম্বরের মধ্যে জমার নির্দেশ

এর আগে বুধবার মিরপুরে এক কলেজছাত্র নিহতের ঘটনায় শেখ হাসিনাসহ ২৪ জনের নামে হত্যা মামলা করা হয়। এদিন তিনিসহ আরও কয়েকজনের নামে গুমের অভিযোগে একটি মামলা হয়। তাছাড়া শেখ হাসিনাসহ আরও কয়েকজনের নামে আরও একটি হত্যা মামলা হয়েছে মঙ্গলবার।

গত ৫ আগস্ট গণআন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছাড়েন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে তাঁর টানা সাড়ে ১৫ বছরের শাসনের অবসান হয়। পরে ৮ আগস্ট শপথ নেয় নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার।

শেয়ার করুন:-
শেয়ার