ক্যাটাগরি: অর্থনীতি

অন্তর্বর্তী সরকারের পাশে থাকার প্রতিশ্রুতি এডিবির

বাংলাদেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সহযোগিতা নিয়ে অন্তর্বর্তী সরকারের পাশে থাকার ঘোষণা দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বুধবার (১৪ আগস্ট) এডিবির বাংলাদেশ আবাসিক মিশনের এক্সটার্নাল অ্যাফেয়ার্সের টিম লিডার গোবিন্দ বরের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গোবিন্দ বর বলেন, এডিবি বাংলাদেশকে দীর্ঘস্থায়ী উন্নয়ন করার জন্য সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ। দেশের জনগণের আকাঙ্ক্ষার সঙ্গে টেকসই উন্নয়নকে আমরা সমর্থন করি। অন্তর্বর্তী সরকারের সঙ্গে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে। চলমান প্রকল্পের ধারাবাহিকতা নিশ্চিত করতে এবং আরও অন্তর্ভুক্তিমূলক, টেকসই উন্নয়ন করা হবে। বাংলাদেশের জনগণের জন্য টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করতে সহায়তা অব্যাহত রাখবে এডিবি।

এডিবির মূল ফোকাস হচ্ছে পাবলিক সেক্টর ম্যানেজমেন্ট এবং গভর্নেন্স উন্নয়ন করা। যা সাম্প্রতিক ঘটনার আলোকে আরও বেশি গুরুত্বপূর্ণ। সামষ্টিক-আর্থিক টেকসই করতে অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ চালিয়ে যাবো। যার মধ্যে আর্থিক একত্রীকরণ এবং দেশীয় সম্পদ সংগ্রহের ওপর ফোকাস রয়েছে। দ্বিতীয় অগ্রাধিকার হলো প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে এবং নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য বেসরকারি খাতের উন্নয়নের সম্প্রসারণ করা। বাংলাদেশে ব্যবসা করার খরচ কমাতে অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করবো।

এডিবি জানায়, জলবায়ু পরিবর্তন একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ। বাংলাদেশি জনগোষ্ঠী ক্রমবর্ধমানভাবে বন্যা, খরা এবং তীব্র গরমে ভুগছে। এডিবি অন্তর্বর্তীকালীন সরকারকে তার উন্নয়ন এজেন্ডায় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একটি সম্পূর্ণ সরকারি দৃষ্টিভঙ্গি তৈরি করতে সহায়তা করবে। এর মধ্যে নবায়নযোগ্য জ্বালানি এবং টেকসই প্রবৃদ্ধিকে উৎসাহিত করবে।

১৯৭৩ সাল থেকে এডিবি বাংলাদেশের একটি বিশ্বস্ত উন্নয়ন অংশীদারে পরিণত হয়েছে। এ সময়ে সরকারি খাতে ৭২৬টি ঋণ প্রকল্প, অনুদান এবং প্রযুক্তিগত সহায়তার অংশ হিসেবে মোট ৩১.৮ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে সংস্থাটি।

বিবৃতিতে এডিবি জানায়, আমরা অন্তর্বর্তীকালীন সরকার এবং বাংলাদেশের জনগণের সঙ্গে এই গুরুত্বপূর্ণ কাজটি চালিয়ে যাওয়ার অপেক্ষায় আছি।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার