ক্যাটাগরি: অর্থনীতি

শিগগিরই বাজারে নিত্যপণ্যের দাম কমবে: অর্থ উপদেষ্টা

শিগগিরই বাজারের নিত্যপণ্যের দাম কমবে বলে আশা প্রকাশ করেছেন অন্তর্বর্তী সরকারের অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

তিনি বলেন, এ বিষয়ে সাধারণ মানুষ স্বস্তি পাবে। শিগগিরই বলতে রাতারাতি যে দাম কমে যাবে সেটা বলবো না। তবে জিনিসপত্রের দাম কমবে।

বুধবার (১৪ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

বাজারে সিন্ডিকেট নিয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘এমন কোনো বিষয় নেই যে আমাদের নজরে আসেনি। এ বিষয়টি আমাদের নজরে এসেছে। আমার কিছু আইডিয়া আছে। গভর্নরও এ বিষয়ে জানে। এখানের সচিবরাও অনেক অভিজ্ঞ। আমি তাদের বলেছি, আপনারা আমাকে সবকিছু জানাবেন। এখানে ভয়ের কিছু নেই। ভয় করে, তোয়াজ করে কথা বলবেন না। যেকোনো সমস্যায় আমাকে বলবেন।’

দুর্নীতির বিষয় কোনো পদক্ষেপ নেবেন কিনা, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আজকে এ বিষয় নিয়ে কোনো আলোচনা হয়নি।

তাহলে কি দুর্নীতি ধামাচাপা পড়ে যাবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটা ধামাচাপার বিষয় না। এটা একটা চলমান প্রক্রিয়া। কাউকে শাস্তি দিতে হলে কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হয়। এসব বিষয়ের কোনোটাই আমাদের নজর এড়ায়নি। কিছু ক্ষেত্রে অলরেডি অ্যাকশন নেওয়া হয়েছে।

আজকে সুনির্দিষ্ট কি নির্দেশনা দেওয়া হয়েছে? এমন প্রশ্নের উত্তরে অর্থ উপদেষ্টা বলেন, উৎপাদন ক্ষেত্রে যা যা করা দরকার সেটা শিল্প ও কৃষি মন্ত্রণালয় করবে। যেমন— সার সরবরাহ, বাজার ব্যবস্থাপনা, যারা উৎপাদক তাদের সুবিধা-অসুবিধা দেখা হবে। সর্বোপরি সাপ্লাই চেইনটাই এর সঙ্গে যুক্ত। সেখানেই আমরা কাজ করবো।

বর্তমানে বাজারের জিনিসপত্রের যে দাম আছে তার থেকে সাধারণ মানুষ স্বস্তি পাবে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, নিশ্চই। শিগগিরই সে বিষয়ে সাধারণ মানুষ স্বস্তি পাবে। শিগগিরই বলতে রাতারাতি দাম কমে যাবে সেটা বলবো না। তবে জিনিসপত্রের দাম কমবে।

মূল্যস্ফীতি ও মুদ্রানীতি এ দুটি বিষয় সমন্বয় করে কাজ করবেন কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, নিশ্চই। সমন্বয় করেই কাজ করা হবে। তবে সমন্বয়হীনতার জন্য অর্থের অপচয় হয়। অর্থের অপচয় রোধ এবং সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। সেটা দেশি সম্পদ হোক বা বিদেশ থেকে ধার করা হোক। এ দুটি ক্ষেত্রেই সর্বাধিক গুরুত্ব দেওয়া হবে। আমরা অর্থের অপচয় করব না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা নিশ্চয়ই নতুন পদক্ষেপ নেব এবং সে পদক্ষেপের বাস্তবায়ন যাতে হয় সেটা নিশ্চিত করব। অনেক জায়গায় দেখেছেন অনেক পদক্ষেপ বাস্তবায়ন হয় না, সেটার অনেক কারণ আছে। চিন্তা করবেন না, আমরা যেটা নেব সেটা বাস্তবায়ন করব। আমরা যতটুকু খেতে পারবো ততটুকুই নেব। ততটুকুই বাস্তবায়ন করবো।

শেয়ার করুন:-
শেয়ার