ক্যাটাগরি: আইন-আদালত

সাবেক আইজিপি-ডিবিপ্রধানসহ ১৫ জনের বিরুদ্ধে মামলার আবেদন

সাবেক পুলিশ প্রধান চৌধুরী আবদুল্লাহ আল মামুন ও ডিবির সাবেক প্রধান হারুন অর রশীদসহ ১৫ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলার আবেদন করেছে বিএনপি।

বুধবার (১৪ আগস্ট) বিএনপির মামলা ও তথ্য কর্মকর্তা পুলিশের সাবেক পরিদর্শক সালাহ উদ্দীন খান রাজধানীর পল্টন থানায় এই মামলার আবেদন করেন।

গত ৬ আগস্ট রাতে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) থেকে চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে অব্যাহতি দেওয়া হয়।

তাকে অব্যাহতি দেওয়ার প্রজ্ঞাপনে বলা হয়, চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের সঙ্গে সরকারের সম্পাদিত চুক্তিপত্রের অনুচ্ছেদ-৭ অনুযায়ী পুলিশ মহাপরিদর্শক পদে তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হলো।

২০২২ সালের ৩০ সেপ্টেম্বর দেশের ৩১তম আইজিপি হিসেবে দায়িত্ব নেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। ২০২৩ সালের ১১ জানুয়ারি তার অবসরে যাওয়ার কথা ছিল। এরপর ২০২৩ সালের ১২ জানুয়ারি থেকে তাকে ২০২৪ সালের ১১ জুলাই পর্যন্ত আইজিপি পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। সর্বশেষ গত ৫ জুলাই জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে আইজিপি হিসেবে চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে আরও এক বছর চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। এক মাসের মাথায় সেই নিয়োগ বাতিল করা হলো।

এদিকে জুলাই মাসের শেষদিকে ডিএমপির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদকে ডিবি থেকে ডিএমপি সদরদপ্তরের ক্রাইম অ্যান্ড অপারেশন্স বিভাগে বদলি করা হয়।

৫ আগস্ট ছাত্র-জনতার বিক্ষোভের মুখে শেখ হাসিনার সরকারের পদত্যাগের পর থেকে এই পুলিশ কর্মকর্তার কোনো সাক্ষাৎ মেলেনি।

জানা গেছে, ওই দিন বিকেলে হারুনসহ ডিএমপির ঊর্ধ্বতন কয়েকজন কর্মকর্তা মাস্ক পরে পুলিশ সদরদপ্তরের দেওয়াল টপকে নগর ভবনে প্রবেশ করেন। এরপর সেখান থেকে তারা সিভিলে পালিয়ে যান।

শেয়ার করুন:-
শেয়ার