ক্যাটাগরি: জাতীয়

স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধবিষয়ক উপদেষ্টার শ্রদ্ধা

সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক-ই-আজম।

বুধবার (১৪ আগস্ট) সকাল ১০টা ১৩ মিনিটের দিকে জাতীয় স্মৃতিসৌধের শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। পরে পরিদর্শন বইয়ে স্বাক্ষর শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নবনিযুক্ত এই উপদেষ্টা।

এ সময় তিনি বলেন, মন্ত্রণালয় পূর্ণ গঠন করতে হবে। কোটা সংস্কার আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে মুক্তিযোদ্ধাদের বিষয়টি প্রধান হয়ে এসেছে। জাতীয় এবং আন্তর্জাতিকভাবে মুক্তিযোদ্ধারা ইমেজ সংকটে পড়েছের। মুক্তিযোদ্ধাদের সুবিধাভোগী শ্রেণি হিসেবে চিত্রিত করেছে। সত্যিকারের মুক্তিযোদ্ধা যারা আছেন তাদের মতামত নিয়েই সামনের দিকে এগিয়ে যাব। এ ছাড়া রাষ্ট্রীয় সংস্কার হবে।

মন্ত্রণালয়ে বসে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার প্রসঙ্গে ফারুক-ই-আজম বলেন, কোটা সংস্কার আন্দোলন করতে গিয়ে মুক্তিযোদ্ধাদের পরবর্তী প্রজন্মের কোটার বিষয়টি উঠে এসেছিল। সবাই এটাকে নিয়ে সংবাদ করেছে। এখনো বিশ্লেষণ হচ্ছে। সত্যিকার অর্থে যারা প্রকৃত মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা বলতে চাচ্ছিলাম কিন্তু সেখানে প্রকৃত বলতে হলো, এটা আমার জন্য দুঃখের ব্যাপার। আর দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে বলতে হচ্ছে মুক্তিযোদ্ধারা তাদের সন্তানদের এই কোটা সংস্কার আন্দোলনে তাজা রক্ত ঢেলে দিতে দেখেছেন। এটা থেকে নিষ্কৃতি পাওয়া জরুরি, এ বিষয়ে আমরা দ্রুত পদক্ষেপ গ্রহণ করব।

গণপূর্ত বিভাগের উপ-প্রকৌশলী মিজানুর রহমান বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সকাল ১০টা ১১ মিনিটে জাতীয় স্মৃতিসৌধে প্রবেশ করেন। পরে ১০টা ১৩ মিনিটে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করেন। এরপর ১০টা ২৪ মিনিটে জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণ ত্যাগ করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সচিব ইসরাত চৌধুরী, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাহুল চন্দ, আশুলিয়া থানা পুলিশের পরিদর্শক নির্মল কুমার দাস প্রমুখ।

শেয়ার করুন:-
শেয়ার