ক্যাটাগরি: জাতীয়

চাকুরী জাতীয়করণসহ ৪ দফা দাবী গ্রাম পুলিশ সদস্যদের

বৈষম্যবিরোধী গ্রাম পুলিশ বাহিনীর উদ্যোগে স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদে কর্মরত ৪৬ হাজার গ্রাম পুলিশ সদস্যদের চাকরী জাতীয়কারণসহ চার দফা দাবীতে সমাবেশ কর্মসূচী পালন করা হচ্ছে।

বুধবার (১৪ আগস্ট) সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ সমাবেশ কর্মসূচী পালন করা হয়। এসময় বৈষম্যবিরোধী গ্রাম পুলিশ বাহিনীর প্রধান সমন্বয়কারী মো. লাল মিয়া ও অন্যান্য সমন্নয়কারী মো. আরশেদ আলী, কৃষ্ণধন চৌধুরী, মো. সুমন, মো. ইমরানসহ সমগ্র বাংলাদেশ থেকে আগত গ্রাম পুলিশ সদস্যরা সমাবেশে অংশ নেন।

তারা বলেন, ২০০৮, ২০০৯ এবং ২০১০ সালের জাতীয়করণের প্রজ্ঞাপন এবং ২০১১ সালে জাতীয়করণের গেজেট থাকার পরেও গেজেট মোতাবেক বেতন না দিয়ে গ্রাম পুলিশ সদস্যদের ৬৫০০ এবং দফাদারদের ৭০০০ টাকা নাম মাত্র বেতন দেয়া হচ্ছে। অন্যান্য সরকারী চাকুরীজীবিরা শুধুমাত্র তাঁর নিজ দপ্তরে ৮ ঘন্টা দায়িত্ব পালন করেন। এই নামমাত্র বেতনে গ্রাম পুলিশ সদস্য দিনরাত ২৪ ঘন্টা ইউনিয়ন পরিষদ পাহারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ সদস্যদের সাথে আসামী ধরা, মাদক, জুয়া, ইফটিজিং, জঙ্গীবাদ পুলিশকে সহায়তাসহ উপজেলা স্থানীয় পর্যায়ে সকল দপ্তরের কাজের সাথে নিয়োজিত থেকে নামমাত্র বেতন দিয়ে সংসারের খরচ বহন করতে না পেরে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে।

প্রধান সমন্বয়কারী লাল মিয়া বলেন, যেহেতু আমরা সরকারের দেওয়া পোশাক পরিধান করে দিন রাত ২৪ ঘন্টা অন্যান্য বাহিনী ন্যায় দায়িত্ব পালন করে থাকি। সেহেতু অবিলম্বে অদ্য হইতে ৭ দিনের মধ্যে আমাদের গ্রাম পুলিশ সদস্যদের পুলিশ কনষ্টেবল সম গ্রেড এবং দফাদারদের এস আই এর সমগ্রেড নির্ধারণ, পুলিশ সদস্যদের ন্যায় রেশন পেনশনসহ সকল সুযোগ-সুবিধা নির্ধারণ করতে হবে।

এসময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে গ্রাম পুলিশ সদস্যদের পরিচালিত করতে হবে এবং ২০০৮, ২০০৯ এবং ২০১০ সালের প্রজ্ঞাপন ও ২০১১ সালের জাতীয় বেতন স্কেলের গেজেট অনুযায়ী ২০০৮ সাল থেকে সমস্ত বকেয়া বেতন-ভাতাদি পরিশোধ করতে হবে মর্মে ৪ দফা দাবী নিয়ে সমাবেশ কর্মসূচী পালন করেন। কর্মসূচীতে অন্তবর্তীকালীন সরকারের নিকট দাবী পূরনের অনুরোধ জানান সকল সমন্বয়কারী। সমন্বয়কারীরা বলেন, গ্রাম পুলিশ সদস্যদের চাকুরী জাতীয়করণের দাবী আদায় না হওয়া পর্যন্ত তাহারা বাড়ী ফিরে যাবে না।

শেয়ার করুন:-
শেয়ার