ক্যাটাগরি: লাইফস্টাইল

ডায়াবেটিস রোগীরা যেসব ফল খেতে পারবেন

ডায়াবেটিসে খাবারের ব্যাপারে অনেক সতর্কতা রয়েছে। অনেকেই মনে করেন যেহেতু ডায়াবেটিসে মিষ্টি খাওয়া নিষেধ, তাই স্বাদে মিষ্টি হওয়ায় এই সমস্যায় ফল খাওয়া যাবে না। তবে চিকিৎসকদের মতে, কিছু সতর্কতা অবলম্বন করেও ডায়াবেটিস রোগীরাও ফল খেতে পারেন।

আপেল: আপেল ফাইবার এবং ভিটামিন সি সমৃদ্ধ। এর গ্লাইসেমিক ইনডেক্স কম, যার কারণে এটি দ্রুত রক্তে শর্করা বাড়ায় না।

নাশপাতি: কম গ্লাইসেমিক সূচকযুক্ত ফলগুলোর মধ্যে নাশপাতিও অন্তর্ভুক্ত। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। নাশপাতি খেলে রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

কমলালেবু: এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফাইবার থাকে। এর গ্লাইসেমিক সূচকও কম। এছাড়াও এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায় ও রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখে।

জাম: জামে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এবং ফাইবার। এর গ্লাইসেমিক ইনডেক্সও কম। যে কারণে এটি রক্তে শর্করাকে ধীরে ধীরে বাড়ায়। স্ট্রবেরি, ব্লুবেরি এবং রাস্পবেরি খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্যও ভীষণ উপকারী।

কিউই: এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে এবং ফাইবার। এর গ্লাইসেমিক ইনডেক্সও কম এবং এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিউই খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং হজমশক্তি উন্নত করে।

পেয়ারা: পেয়ারাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফাইবার রয়েছে।এর গ্লাইসেমিক ইনডেক্সও কম। যে কারণে এটি দ্রুত রক্তে শর্করা বাড়ায় না।

উল্লেখ্য, আমরা যে খাবার গ্রহণ করি, তার গ্লাইসেমিক ইনডেক্স বলে একটি সূচক আছে; যার ইনডেক্স যত বেশি থাকে, তা ততই শরীরের জন্য খারাপ। গ্লাইসেমিক ইনডেক্স তিন প্রকারের হয়-নিম্ন, সহনীয় ও উচ্চ।

শেয়ার করুন:-
শেয়ার