ক্যাটাগরি: ধর্ম ও জীবন

পর্যটন ভিসায় ওমরাহ পালনের সুযোগ!

হজ মৌসুম শেষে গত মাস থেকে আবারও শুরু হয়েছে উমরাহর মৌসুম। উমরাহ পালন সহজ করে দিতে সৌদি আরব বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে ব্যক্তিগত, ভ্রমণ এবং পর্যটন ভিসাধারী সবাইকে উমরাহ করার সুযোগ দিয়েছে দেশটি। এর ফলে শুধু উমরাহর ভিসার জন্য কাউকে আর অপেক্ষা করতে হবে না।

এসব সুযোগ-সুবিধা দেওয়ার কারণে আগামী বছর দেড় কোটি মানুষ ওমরাহ পালন করবেন বলে আশা প্রকাশ করেছে সৌদি আরব। সেই অনুযায়ী পরিকল্পনা নিচ্ছে দেশটি। পরিকল্পনার অংশ হিসেবে অবকাঠামোর সম্প্রসারণ এবং সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। যার মধ্যে সেবা দেওয়ার বিষয়টি পুরোপুরি ডিজিটালাইজেশন করা হবে। এই খবর জানিয়েছে গালফ নিউজ।

সৌদি সরকারের একটি বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, ওমরাহ উপলক্ষে মক্কা ও মদিনার ১৫টি ইসলামিক ও সাংস্কৃতিক স্থাপনা ঢেলে সাজানো হবে। দেশটির সংবাদমাধ্যম ‘ওকেজ’ জানিয়েছে ২০৩০ সালের মধ্যে ৪০টি স্থাপনা ঢেলে সাজানো এবং ওমরাহকারীর বার্ষিক সংখ্যা তিন কোটিতে উন্নীত করার পরিকল্পনা হিসেবে ‘গেস্ট অব আল্লাহ’ নামের একটি প্রোগ্রাম চলমান রয়েছে। ২০১৯ সালে থেকে এই প্রোগ্রাম চালু করা হয়।

গত বছর সৌদিতে সব মিলিয়ে ১ কোটি ৩৫ লাখ মানুষ মক্কার পবিত্র কাবা শরীফে ওমরাহ পালন করেছেন। ‘গেস্ট অব আল্লাহ’ সেবা প্রোগ্রামের তথ্য অনুযায়ী, গত বছর সবচেয়ে বেশি ওমরাহ পালন করেছেন পাকিস্তানি নাগরিকরা। যার সংখ্যা ছিল ২০ লাখ। এ ছাড়া, মিসর থেকে ১৭ লাখ এবং ইন্দোনেশিয়া থেকে ১৪ লাখ মানুষ ওমরাহ পালন করেছেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার