ক্যাটাগরি: পুঁজিবাজার

বিএসইসির চেয়ারম্যান হচ্ছেন মাশরুর রিয়াজ

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হচ্ছেন এম মাশরুর রিয়াজ। তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কর্মকর্তা ছিলেন। বর্তমানে তিনি পলিসি এক্সচেঞ্জ গবেষণা প্রতিষ্ঠানের চেয়ারম্যান।

মঙ্গলবার (১৩ আগস্ট) বিকালে সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ ব্যাপারে মাশরুর রিয়াজ বলেন, এই ধরনের সংবাদ আমিও পেয়েছি। তবে অর্ডার হওয়ার আগ পর্যন্ত কিছু বলতে চাই না।

সূত্র অনুসারে, বিএসইসির পরবর্তী চেয়ারম্যানসহ আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানে নিয়োগের জন্য চার জনের নাম সরকারের বিবেচনায় আছে। বাকীরা হচ্ছেন-আব্দুল মতিন পাটোয়ারি, নজরুল হুদা ও মোহাম্মদ মামুনুর রশীদ। এদের মধ্য থেকে একজনকে বিএসইসির চেয়ারম্যান হিসেবে বেছে নেওয়া হবে। তবে সংশ্লিষ্ট সূত্র অনুসারে, মাশরুর রিয়াজের নিয়োগ পাওয়ার সম্ভানাই বেশি।

সাম্প্রতিক রাজনৈতিক পট পরিবর্তনের প্রেক্ষিতে গত রোববার (১১ আগস্ট) বিএসইসির চেয়ারম্যান পদ থেকে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগ করেন। পরদিন পদত্যাগ করেন সংস্থাটির দুই কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও ড. রুমানা ইসলাম।

চেয়ারম্যান ও দুই কমিশনারের পদত্যাগের পর পুঁজিবাজার অনেকটা নেতৃত্বহীন অবস্থায় চলছে। একই অবস্থা বাংলাদেশ ব্যাংকেও। ইতোমধ্যে গভর্নর ও তিনজন ডেপুটি গভর্নর পদত্যাগ করেছেন। এ অবস্থায় জরুরী ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বিএসইসির চেয়ারম্যান নিয়োগ দিতে চাচ্ছে সরকার।

শেয়ার করুন:-
শেয়ার