ক্যাটাগরি: পুঁজিবাজার

বিএসইসির চেয়ারম্যান নিয়োগ হচ্ছে আজ

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান পদে নিয়োগ হতে পারে আজ মঙ্গলবার (১৩ আগস্ট)। এ পদে নিয়োগের জন্য যোগ্য ব্যক্তি যাচাই-বাছাই করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, এ পদে নিয়োগে আলোচনায় রয়েছেন চার জন। তাঁদের মধ্যে রয়েছেন আইএমএফ কর্মকর্তা। একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের শিক্ষক, একজন পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান এবং অন্যজন একাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগের শিক্ষক। তবে তাদের মধ্যে এগিয়ে রয়েছেন ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের (আইএমএফ) কর্মকর্তা ফয়সাল আহমেদ এবং পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান এম মাশরুর রিয়াজ।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে সংশ্লিষ্ট একটি সূত্র অর্থসংবাদকে জানিয়েছে, আজকেই বিএসইসির চেয়ারম্যান পদে নিয়োগের বিষয়ে চূড়ান্ত সিদ্বান্ত আসবে।

এদিকে বিএসইসির চেয়ারম্যান পদে আলোচনায় এগিয়ে থাকা ফয়সাল আহমেদ বর্তমানে আইএমএফের ভুটান মিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১৯ সালের মে মাস থেকে তিনি এ পদে আছেন। এছাড়া ভারতে আন্তর্জাতিক এ সংস্থার সিনিয়র ডেস্ক হিসেবেও দায়িত্ব পালন করছেন।

আইএমএফ মিশন প্রধান হিসেবে যোগ দেওয়ার আগে ২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের গভর্নরের উপদেষ্টা এবং চিফ ইকোনোমিস্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত কম্বোডিয়ায় আইএমএফের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ছিলেন। তিন মাসের জন্য তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের এক্সটার্নাল রিসার্স ইকোনোমিস্ট হিসেবেও দায়িত্ব পালন করেন।

তিনি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়, মুদ্রা ও পুঁজিবাজার বিভাগের একজন সিনিয়র অর্থনীতিবিদ এবং আইএমএফের উদীয়মান বাজার সার্ভিল্যান্স দলের মূল সদস্য ছিলেন। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবস্থাপনা এবং ঋণ বাজার উন্নয়নে আইএমএফটিএ মিশন প্রধান হিসেবেও কাজ করেছেন।

ছাত্র-জনতার অভ্যূত্থানে শেখ হাসিনার পদত্যাগের পর সাবেক চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম গত শনিবার রাতে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে পদত্যাগপত্র পাঠান তিনি। পরদিন সকালে তাঁর পদত্যাগপত্র গ্রহণ করে মন্ত্রণালয়।

এতে বিএসইসির চেয়ারম্যান পদটি শূন্য হওয়ায় রোববারই প্রজ্ঞাপন জারি করে বর্তমান কমিশনার মোহসীন চৌধুরীকে শুধু রুটিন কাজ পরিচালনা দায়িত্ব দিয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

শেয়ার করুন:-
শেয়ার