ক্যাটাগরি: পুঁজিবাজার

পুঁজিবাজারে মূল্য সংশোধন

বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৩ আগস্ট) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন বিক্রেতার তুলনায় ক্রেতার সংখ্যা কম থাকায় অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। এতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৬৪ পয়েন্ট। সেই সঙ্গে কমেছে লেনদেনও।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমার পাশাপাশি সূচক লেনদেন কমেছে। তবে গত ৬ আগস্ট থেকে টানা কয়েক দিন বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। বিশেষ করে ব্যাংক খাতের কয়েকটি কোম্পানির শেয়ারের দাম গত কয়েক দিন সর্বোচ্চ বেড়েছে। তাই গতকাল ও আজকের সূচক ও দর কমাকে মূল্য সংশোধন বলছেন বাজার সংশ্লিষ্টরা। তারা বলছেন, উত্থানের পর পতন এটাই পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম। এতে বিচলিত হওয়ার কিছুই নেই।

সূত্র মতে, এদিন ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৬৪ দশমিক ৩১ পয়েন্ট কমেছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৫ হাজার ৮৬৭ পয়েন্টে।

এছাড়া, ডিএসইর অপর সূচক ‘ডিএসইএস’ ১৫ দশমিক ৪৫ পয়েন্ট কমে ১২৫৫ পয়েন্ট এবং ‘ডিএস-৩০’ সূচক ১৯ দশমিক ৪৯ পয়েন্ট কমে ২১৩৪ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে এক হাজার ১৫ কোটি ০১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে এক হাজার ১৪৩ কোটি ০২ লাখ টাকা।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৯৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১০৬টি কোম্পানির, বিপরীতে ২৬৯ কোম্পানির দর কমেছে। পাশাপাশি ২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর ছিলো অপরিবর্তিত।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার