ক্যাটাগরি: অর্থনীতি

মেগা প্রকল্প নয়, জনগণের জীবন-জীবিকা প্রাধান্য পাবে: উপদেষ্টা

অর্থ-পরিকল্পনা উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, ব্যবসা বাণিজ্য ও জীবন জীবিকার প্রকল্প চালু রাখা হবে। বড় বা মেগা প্রকল্পের অর্থ ছাড় বড় হয় তাই এই বিষয়ে পরে মিটিং করে সিদ্ধান্ত নেওয়া হবে।

আজ মঙ্গলবার (১৩ আগস্ট) পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসিতে পরিকল্পনা কমিশন, মন্ত্রণালয়, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিবদের সঙ্গে বৈঠক শেষে উপদেষ্টা এসব কথা বলেন।

ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, প্রকল্প বাস্তবতা ও বরাদ্দ কি হবে এটা নিয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের অর্থ অপচয় বন্ধ করতে হবে। বাইরের টাকা ইচ্ছে মতো খরচ নয়। স্বচ্ছতা জবাবদিহিতা ছাড়া কিছু চলবে না।

বার্ষিক কর্মসূচি বাস্তবায়ন প্রসঙ্গে তিনি বলেন, এটা নিয়ে চিন্তা করার কারণ, অনেক পিডি চার প্রকল্পের দায়িত্বে। চারটা প্রকল্পে দায়িত্ব মানে চারটি গাড়ি। এটা চলবে না। আমি অ্যাসেস করে দেব। অনেকে কম টাকা ব্যয় করতে পারে না।
ক্লাইমেট বিরাট ব্যাপার, বন্যা হয়, পরিবেশের নামে অনেক টাকা খরচ হয়। প্রকল্পে সমন্বয়হীনতা আছে এটা দূর করতে হবে।

মূল্যস্ফীতি প্রসঙ্গে অর্থ উপদেষ্টা বলেন, মূল্যস্ফীতি নিয়ে আমাদের মাথা ব্যথা আছে। সাপ্লাই চেইন নেই। ৬ টাকার বেগুন ৮০ টাকা কেন? বাজার মনিটরিং নিয়ে কাজ করব। কিছু বন্ধ বান্ধব রাস্তায় দাঁড়িয়ে থাকে পরিবহনে টাকা তোলে তাদের বলব দাঁড়িয়ে থাকবেন না।

শেয়ার করুন:-
শেয়ার