ক্যাটাগরি: এগ্রিবিজনেস

পেঁয়াজ সংরক্ষণে গবেষণায় সাফল্য, কমবে দাম

মসলাজাতীয় ফসলের মধ্যে অন্যতম পেঁয়াজ। দেশে প্রতিবছর অসংখ্য পেঁয়াজ পচে যায়। এতে কৃষক ও ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়। তবে এবার এক গবেষণায় পেঁয়াজ সংরক্ষণে সাফল্য এসেছে।

গত কয়েক বছর ধরে পেঁয়াজ, রসুন, আলু, আম, কলা, পটোল, করলাসহ অন্যান্য পচনশীল ফসল সংরক্ষণে গামা রশ্মি (রেডিয়েশন) প্রয়োগের পদ্ধতি নিয়ে গবেষণা করছে ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) বিজ্ঞানীরা। এ গবেষণায় পেঁয়াজ সংরক্ষণে সাফল্য পাওয়া গেছে। গবেষক দলে ছিলেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, উদ্যানতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রফিকুল ইসলাম এবং একই বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নাসরীন আখতার।

গবেষকরা জানান, মসলাজাতীয় ফসলের মধ্যে পেঁয়াজ অন্যতম। দেশে প্রতিবছর অসংখ্য পেঁয়াজ পচে যায়। এতে ক্ষতিগ্রস্ত হয় কৃষক ও ব্যবসায়ীরা। বাজারে পেঁয়াজ কম থাকলেই দাম বেড়ে যায়। এতে ক্রেতারা বেশি দামে কিনতে বাধ্য হন। এসব বিষয় চিন্তা করে ২০২০ সাল থেকে পোস্ট হারভেস্ট গবেষণাগারে বিভিন্ন ডোজ গামা রশ্মি প্রয়োগ করে পরীক্ষা চালায় বিনার উদ্যানতত্ত্ব বিভাগ। বিভিন্ন ফসল সংরক্ষণের জন্য গামা রেডিয়েশন ডোজ নির্দিষ্ট করা হয়।

পেঁয়াজের ক্ষেত্রে দেখা যায়, ১০০ গ্রাম ডোজ গামা রশ্মি প্রয়োগের ফলে পেঁয়াজের গাছ গজানো বন্ধ হয়েছে। এতে পেঁয়াজের ওজন হ্রাস ও পচন কম হচ্ছে। এর মাধ্যমে পেঁয়াজের গুণগত মান বজায় রেখে ঘরের তাপমাত্রায় প্রায় ৭-৯ মাস সংরক্ষণ করা সম্ভব হবে। এতে বাংলাদেশে পেঁয়াজের আমদানি নির্ভরতা কমবে। একই সঙ্গে বৈদেশিক মুদ্রার অপচয় রোধ হবে এবং স্থিতিশীল থাকবে পেঁয়াজের বাজার।

এদিকে আরেকটি স্বস্তির বিষয় হচ্ছে ‘জায়েন্ট এগ্রো প্রসেসিং লিমিটেড’ সম্প্রতি ময়মনসিংহের ভালুকায় দেশের প্রথম বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র গড়ে তুলেছে। এর মাধ্যমে অত্যাধুনিক ও বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে সারা বছর পেঁয়াজ সংরক্ষণ করে পেঁয়াজের আমদানি নির্ভরতা কমিয়ে ভোক্তাদের ধারাবাহিকভাবে ভালো মানের পেঁয়াজ যৌক্তিক দামে সরবরাহের লক্ষ্যে পেঁয়াজ সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

অনিয়ন ইমপেক্ট ক্লাস্টার প্রকল্প (২০২২-২৪) এর আওতায় পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্রটি চালু করা হয়। নেদারল্যান্ডস সরকার ও বিভিন্ন বাংলাদেশি এবং নেদারল্যান্ডস ভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠানের অর্থায়নে এই প্রকল্পের মাধ্যমে ভোক্তাদের জন্য ভালো মানের পেঁয়াজের ধারাবাহিক সরবরাহের পাশাপাশি চাষীদের কাছে মানসম্পন্ন পেঁয়াজ বীজ সরবরাহসহ পেঁয়াজ সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হবে। পাশাপাশি প্রকল্পটি ভারতীয় পেঁয়াজের উপর নির্ভরতা কমিয়ে বাংলাদেশি পেঁয়াজে স্বনির্ভরতা অর্জনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণে অবদান রাখবে।

জায়েন্ট এগ্রো প্রসেসিং লিমিটেডের চেয়ারম্যান ফিরোজ এম হাসান জানান, পচনশীল বস্তু হওয়ায় প্রতি বছরই একটা নির্দিষ্ট সময়ে দেশব্যাপী পেঁয়াজের সংকট দেখা যায়। বিভিন্ন পরিসংখ্যানে দেখা গেছে, দেশে সংরক্ষণের অভাবেই নষ্ট হয় ৩০ ভাগ পেঁয়াজ। যার ফলে প্রান্তিক কৃষক ও ভোক্তা উভয়পক্ষই ক্ষতিগ্রস্ত হয়। আমরা এই পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্রের মাধ্যমে বছরব্যাপী ধারাবাহিকভাবে ভোক্তাদের ভালো মানের পেঁয়াজ যৌক্তিক দামে সরবরাহ করতে পারবো। পাশাপাশি কৃষকরাও পেঁয়াজের যৌক্তিক দাম পাবেন।

বিনার উদ্যানতত্ত্ব বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নাসরীন আখতার জানান, গামা রশ্মি প্রয়োগের ফলে পেঁয়াজের দুটি জাত ‘তাহেরপুরী’ ও ‘লালতীর কিং’-এ গাছ গজানো সম্পূর্ণভাবে বন্ধ হয়েছে। এর ফলে পেয়াজ পঁচবে দেরিতে।

উদ্যানতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রফিকুল ইসলাম বলেন, রান্নাবান্না করলে পেঁয়াজ লাগবেই। ফলে দাম বেড়ে যাওয়ার ভয়ে অনেক ক্রেতা বাজার থেকে বেশি পরিমাণ পেঁয়াজ কিনে ঘরে রেখে দেন। কিন্তু পচনের কারণে চটজলদি করেই রান্না করে খেতে হয়। এছাড়া ব্যবসায়ী ও কৃষকরাও পচনের কারনে দীর্ঘদিন সংরক্ষণ করতে পারছে না। এই পদ্ধতি অনুসরণ করে দীর্ঘদিন সংরক্ষণ করা যাবে। এতে কৃষক, ব্যবসায়ীসহ ক্রেতাও উপকৃত হবে।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. আবুল কালাম আজাদ জানান, কৃষকদের কথা মাথায় রেখে বাণিজ্যিকভাবে রেডিয়েশন প্রয়োগ করার জন্য বিশ্বব্যাংকের পার্টনার প্রকল্পের আওতায় ১১৫ কোটি টাকা ব্যয়ে বিনা আঞ্চলিক গবেষণা কেন্দ্র ও গাজীপুরে গামা সেন্টার স্থাপন করার কাজ হাতে নেয়া হয়েছে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার