ক্যাটাগরি: জাতীয়

পূর্ণমাত্রায় চালু হলো জাতীয় জরুরি সেবা ৯৯৯

শেখ হাসিনা সরকারের পতনের পর পুলিশের জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর কার্যক্রম পুরোপুরি নিষ্ক্রিয় হয়ে পড়েছিল। এক সপ্তাহের বেশি সময় পর আজ মঙ্গলবার (১৩ আগস্ট) পূর্ণমাত্রায় তা চালু হয়েছে। এক বিবৃতিতে পুলিশের সদসদপ্তর এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে পুলিশ সদর দপ্তর জানিয়েছে, গতকাল সন্ধ্যা পর্যন্ত সারা দেশের মোট ৬৩৯টি থানার মধ্যে ৬২৮টিতেই কার্যক্রম আবার শুরু হয়েছে।

আত্মগোপনে থাকা বেশ কিছু পুলিশ সদস্য কাজে যোগ দিয়েছেন। ছয় দিন অনুপস্থিত থাকার পর গতকাল সোমবার কর্মস্থলে তাঁদের উপস্থিতি অন্য দিনের চেয়ে অনেক বেশি ছিল।

এর আগে গত এক সপ্তাহ ধরে ৯৯৯ নম্বরে কল দেওয়া হলে উত্তর শোনা যেত, আমরা অত্যন্ত দুঃখিত, আমাদের সকল এজেন্ট এখন ব্যস্ত থাকায় আপনার কলটির উত্তর দেওয়া সম্ভব হচ্ছে না। অনুগ্রহ করে অপেক্ষা করুন অথবা কিছুক্ষণ পর আবার চেষ্টা করুন।

জাতীয় জরুরি সেবা ৯৯৯ বাংলাদেশ পুলিশ পরিচালনা করে থাকে। আন্তর্জাতিক মানের প্রযুক্তি ও সরঞ্জাম সংযোজন করে ২০১৭ সালের ১২ ডিসেম্বর কার্যক্রম শুরু করে। ১০০টি ফোন লাইনে পুলিশ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে তা পরিচালিত হয়।

এটি সম্পূর্ণ টোল ফ্রি অর্থাৎ ৯৯৯-এ কল করার জন্য কোনো কল চার্জ কাটা হয় না, এমনকি মোবাইল ফোনে কোনো ব্যালান্স না থাকলেও ৯৯৯-এ কল করা যাবে।

শেয়ার করুন:-
শেয়ার