ক্যাটাগরি: জাতীয়

যাত্রী ছাড়া মেট্রোরেল চলবে আজ

ফার্মগেট বাস স্ট্যান্ড বা শাহবাগ মোড়ে দাঁড়িয়ে হঠাৎ মেট্রো ট্রেন ছুটে চলার শব্দ শুনে অবাক হওয়ার কিছু নেই আজ। কারণ, দীর্ঘ ২৪ দিন পর চলবে বহুল প্রতিক্ষীত মেট্রো ট্রেন। তবে এই ট্রেনে কোনো যাত্রী উঠতে পারবেন না। ট্রেনটি শুধুমাত্র পরীক্ষা-নিরীক্ষার জন্য চালানো হবে। যাত্রীদের ট্রেনে উঠতে অপেক্ষা করতে হবে আরও ৩ দিন।

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ডাকা ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির মধ্যে গত ১৯ জুলাই থেকে দেশের প্রথম বিদ্যুৎ চালিত দ্রুতগতির গণপরিবহন মেট্রোরেল পরিষেবা বন্ধ রয়েছে। দীর্ঘ ২৭ দিন পর শনিবার (১৭ আগস্ট) মেট্রোরেল আবারও যাত্রী নিয়ে চলবে বলে জানিয়েছেন মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

ডিএমটিএলের একাধিক দায়ীত্বশীল সূত্র জানিয়েছে, আগামী শনিবার মেট্রোরেল চালু করার জন্য ইতোমধ্যে কাজ শুরু হয়ে গেছে। প্রথম ধাপ হিসেবে গত রোববার সংশ্লিষ্টরা হেঁটে হেঁটে পুরো মেট্রোরেলের পথ পরীক্ষা করেছেন। সোমবার নিরাপত্তাসংক্রান্ত বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়েছে। আর মঙ্গলবার যাত্রীবিহীন (ব্ল্যাঙ্ক) ট্রেন পরিচালনা শুরু হতে পারে। এভাবে যাত্রী ছাড়া কয়েক দিন মেট্রোরেল চালানো হবে। এরপরই যাত্রী নিয়ে চলাচল শুরু হবে।

‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির মধ্যে গত ১৮ জুলাই মিরপুর-১০ নম্বর গোলচত্বর এলাকায় মেট্রো লাইনের নিচের পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। ওই দিন সেই আগুনের মধ্য দিয়েই ছুটে যায় ট্রেন। পরে জননিরাপত্তার স্বার্থে ওই দিন বিকেল সাড়ে ৫টার পর মেট্রোরেল চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। পরদিন ১৯ জুলাই সন্ধ্যায় মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে ব্যাপক ভাঙচুর চালায় দুর্বৃত্তরা। তারা টিকিট ভেন্ডিং মেশিন, মূল স্টেশনে যাত্রী প্রবেশের পাঞ্চ মেশিনসহ সব কিছু ভেঙে গুঁড়িয়ে দেয়। ওইদিন পল্লবী ও মিরপুর-১১ নম্বর স্টেশনেও হামলা হয়।

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সচিবদের বৈঠক গত ১১ আগস্ট বিকেলে। বৈঠকে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী মেট্রোরেল চলাচলের বিষয়টি তুললে দ্রুত তা চালুর নির্দেশনা দেন প্রধান উপদেষ্টা। সড়ক পরিবহন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

ওইদিন রাতে ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছেন, যাত্রী নিয়ে মেট্রোরেল চলাচলে সর্বোচ্চ সাত দিন সময় লাগতে পারে। তবে এর আগেও চালু হওয়ার সম্ভাবনা আছে। নিরাপত্তাসংক্রান্ত কিছু প্রক্রিয়া শেষ করে যাত্রী নিয়ে মেট্রোরেল চলাচল শুরু হবে।

এদিকে মেট্রোরেলের দুটি স্টেশনে হামলার ঘটনায় গত ২২ জুলাই মেট্রোরেল লাইন-৬ এর অতিরিক্ত প্রকল্প পরিচালক মো. জাকারিয়ার নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে ডিএমটিসিএল। এই তদন্ত কমিটিকে পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়।

এ বিষয়ে মো. জাকারিয়া বলেন, মেট্রোরেলের স্টেশনের যেসব জিনিসপত্র ক্ষতিগ্রস্ত সেগুলো জাপান থেকে নিয়ে আসতে হবে। এগুলো সরবরাহ করেছে জাপানের নিপ্পন সিগন্যাল কোম্পানি। তাদের কাছে অর্ডার যাবে। তারা সেগুলো নতুন করে তৈরি করবে। কোয়ালিটি এনসিওর করবে। তার সঙ্গে মূল্য নির্ধারণ করা হবে। এগুলো সম্পন্ন করে, তারপর দেশে আনা হবে। এটা করতে সময় লাগবে। কতদিন লাগবে তা এখন বলা যাচ্ছে না। আর এখনই মূল্য ধরা যাচ্ছে না। দুই বছর আগের আর এখনকার মূল্যে পার্থক্য থাকতে পারে।

কত টাকার ক্ষয়ক্ষতি হয়েছে জানতে চাইলে তিনি বলেন, এমডি স্যার এগুলো বলবেন। আমি তালিকা জমা দিচ্ছি।

ডিএমটিএল সূত্রে জানা গেছে, মেট্রোরেল মিরপুর-১০ নম্বর স্টেশনের দুই প্রান্তে ছয়টি স্বয়ংক্রিয় টিকিট কাটার মেশিন (ভেন্ডিং মেশিন) ক্ষতিগ্রস্ত হয়েছে। টিকিট বিক্রির আটটি কাউন্টার ছিল, সেগুলোও ভাঙচুর করা হয়েছে। স্টেশনের দুদিক থেকেই যাত্রীদের আসা-যাওয়ার ১৬টি স্বয়ংক্রিয় গেট নষ্ট করা হয়েছে।

এছাড়া কাজীপাড়া স্টেশনে চারটি টিকিট কাটার মেশিন, ছয়টি কাউন্টার এবং ছয়টি স্বয়ংক্রিয় গেট ভাঙচুর করা হয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার