পদত্যাগ করলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন শিক্ষার্থীদের আন্দোলনের মুখে উপাচার্য পদ থেকে অব্যাহতি চেয়েছেন চবি উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। রোববার (১১ আগস্ট) রাতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বরাবর তিনি এই অব্যাহতি পত্রটি জমা দেন।

অব্যাহতি পত্রে অধ্যাপক আবু তাহের বলেন, ‌‌‌‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতিতে আমাকে উপাচার্যের দায়িত্ব পালন থেকে অব্যাহতি প্রদান করে আমার মূল বিভাগ (ডিপার্টমেন্ট) চবির ম্যানেজমেন্ট বিভাগে প্রফেসর পদে (গ্রেড-১) যোগদানের অনুমতি প্রদানের জন্য অনুরোধ জানাচ্ছি।’

অব্যাহতির বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ জানান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের নিকট তিনি দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছেন।

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনের সময় চবি শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের সন্ত্রাসী হামলা ও হল থেকে শিক্ষার্থীদের বের করে ছাত্রলীগকে আশ্রয় দেওয়ার অভিযোগ তুলে সরকার পতনের পর দিন থেকেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে পড়ে সকল হল প্রভোস্ট ও প্রক্টরিয়াল বডি পদত্যাগ করলেও উপাচার্য ও উপ উপাচার্যদ্বয় স্বপদে অটল থাকেন। পরে গতকাল রোববার (১১ আগস্ট) উপাচার্যকে ক্যাম্পাসে শিক্ষার্থীরা অবাঞ্চিত ঘোষণা করলে সেদিনই তিনি কর্তৃপক্ষের কাছে অব্যাহতি চান।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার