ক্যাটাগরি: আইন-আদালত

অ্যাম্বুলেন্স থেকে টোল না নেওয়া যাবে না: হাইকোর্ট

রোগী বহনকারী অ্যাম্বুলেন্স থেকে টোল না নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার (১২ আগস্ট) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. মনির উদ্দিন।

এর আগে, এ আইনজীবী সারা দেশের সড়ক, মহাসড়ক, সেতু, ফ্লাইওভার টানেল, ফেরি ও এক্সপ্রেসওয়েতে অ্যাম্বুলেন্স থেকে টোল না নিতে আবেদন করেন। সেই আবেদনে সাড়া না পাওয়ায় রিট দায়ের করেন তিনি।

রিট আবেদনে বলা হয়, অ্যাম্বুলেন্স থামিয়ে টোল আদায়ে যে সময় নষ্ট হয়, তাতে রোগী হাসপাতালে নেওয়ার আগে মারা যাচ্ছে। আবার টোল প্লাজায় আটকা পড়ে অ্যাম্বুলেন্স রোগীর কাছে যাওয়ার আগেই মারা যাচ্ছে।

অথচ স্বাস্থ্য মন্ত্রণালয় নাগরিকের স্বাস্থ্যসুরক্ষা এবং জীবন বাঁচানোর জন্য হাসপাতালগুলোতে হাজার হাজার কোটি টাকা খরচ করছে।

এদিকে অ্যাম্বুলেন্স থেকে টোল আদায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্দেশের সঙ্গে সাংঘর্ষিক। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভুল সিদ্ধান্তের কারণে মানুষের জীবন, অর্থের ক্ষতি হচ্ছে।

অ্যাম্বুলেন্স থামিয়ে টোল নেওয়ার বিষয়ে রিট আবেদনে আরও বলা হয়, অ্যাম্বুলেন্স থামিয়ে টোল আদায় করা হচ্ছে এ আধুনিক সভ্যসমাজের জন্য অমানবিক ও মানবতাবিরোধী অপরাধের সমান। একজন অসুস্থ রোগীর জন্য প্রতি সেকেন্ড খুবই গুরুত্বপূর্ণ।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার