শিল্পকারখানায় শ্রমিকদের মালিকানা থাকতে হবে : রেহমান সোবহান

শিল্পকারখানায় শ্রমিকদের মালিকানা থাকতে হবে : রেহমান সোবহান
শিল্পকারখানায় শ্রমিকদের মালিকানা থাকতে হবে বলে মনে করেন বিশিষ্ট অর্থনীতিবিদ রেহমান সোবহান। বিগত ২০ বছর ধরে এ কথা বললেও কেউ আমলে নিচ্ছেন না। ট্রেড ইউনিয়নগুলোও এমন দাবিতে সোচ্চার ভূমিকা রাখতে পারছে না। শিল্পে শ্রমিক শ্রেণির মালিকানা থাকলে তারা মন দিয়ে কাজ করবে। এতে সামাজিক অস্থিরতাও দূর হবে।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি) ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাকা মুসলিম হল ইনস্টিটিউটে আয়োজিত টিইউসির প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানেও প্রধান অতিথি ছিলেন রেহমান সোবহান। তখন সংগঠনটির নাম ছিল ট্রেড ইউনিয়ন যোগাযোগ কেন্দ্র।

স্বাধিকার আন্দোলনের স্মৃতিচারণা করে রেহমান সোবহান বলেন, বঙ্গবন্ধুর সঙ্গে নরসিংদীর ঘোড়াশালে এক নির্বাচনী প্রচারাভিযানে গিয়েছিলেন। পথে তারা আদমজী পাটকল এলাকায় থামেন। সেখানে দুই লাখ লোকের সমাগম ঘটেছিল। তারা সবাই ছিল শ্রমিক-মজুর। আসলে মেহনতি মানুষের সঙ্গে আওয়ামী লীগের সম্পর্কটা আগে ছিল, এখন নেই।

রেহমান সোবহান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে আঞ্চলিক অর্থনীতি নিয়ে কাজ করেছি। বঙ্গবন্ধুর সঙ্গে কথা হতো ছয় দফা নিয়ে। বঙ্গবন্ধু বলতেন, নির্বাচিত সরকার ক্ষমতায় এলে শুধু রাজনৈতিক নয়, অর্থনৈতিক ক্ষমতাও চলে আসবে। স্বাধীনতার আগে বাংলাদেশ অঞ্চলের প্রায় সব শিল্পকারখানা অবাঙালিদের হাতে ছিল। যুদ্ধের পর এক দিনের মধ্যে অবাঙালিরা নাই হয়ে গেল। স্থবির হয়ে গেল পুরো অর্থনীতি। তখন বড় বড় শিল্পকারখানা সরকারের হাতে নিয়ে আসার কথা বলেছিলাম, এসেছেও ঠিক। বঙ্গবন্ধু বলতেন, কলকারখানা শুধু সরকারের হাতে এলেই হবে না, এতে শ্রমিক শ্রেণির মালিকানা থাকতে হবে। কিন্তু বঙ্গবন্ধুর এই দর্শন বর্তমানে হাওয়ায় উড়ে গেছে।

টিইউসির সভাপতি শ্রমিক নেতা সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সংগঠনের সহসভাপতি মাহাবুব আলম, তপন দত্ত ও আবদুর রাজ্জাক, সাধারণ সম্পাদক ওয়াজেদুল ইসলাম খান, সাংগঠনিক সম্পাদক আবদুল মালেক প্রমুখ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু