ক্যাটাগরি: আইন-আদালত

সুপ্রিম কোর্টের বিচারকাজ শুরু হচ্ছে আজ

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারকাজ সীমিত আকারে পরিচালনার জন্য আটটি বেঞ্চ গঠন করেছেন নবনিযুক্ত প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। আজ সোমবার (১২ আগস্ট) থেকে এসব আদালতে বিচারকাজ চলবে। দায়িত্ব নেয়ার প্রথম দিনে এই ঘোষণা দিয়েছেন নবনিযুক্ত প্রধান বিচারপতি।

রবিবার (১১ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রসাশনের এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সোমবার (১২ আগস্ট) থেকে স্বল্প পরিসরে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৮টি বেঞ্চ বিচারকাজ পরিচালনা করবেন।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি বজলুর রহমানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ রিট ম্যাটার শুনবেন।

বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. বশির উল্লাহর নেতৃত্বে দেওয়ানী মোকাদ্দমা শুনানি করবেন। বিচারপতি খিজির আহমেদ চৌধুরী শুনবেন সাকসেশনের মামলা।

বিচারপতি ইকবাল কবির ও বিচারপতি রিয়াজ উদ্দিন খানের বেঞ্চ ভ্যাট ট্যাক্স সংক্রান্ত মামলা শুনবেন। বিচারপতি কামরুল হোসেন মোল্লা শুনবেন মানি লন্ডারিং সংক্রান্ত ফৌজদারি মামলা। বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের বেঞ্চ শুনবেন রিট।

বিচারপতি মো. আতোয়ার রহমান ও বিচারপতি আলী রেজার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনবেন ফৌজদারি মোশন। এছাড়া বিচারপতি বিশ্বজিৎ দেবনাথ শুনবেন দেওয়ানী মোকাদ্দমা।

উল্লেখ্য, ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পতন হয় শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের। তিন দিন পর, অর্থাৎ ৮ আগস্ট নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়। এ দিন থেকে আদালতের কার্যক্রম বন্ধ রাখা হয়।

শেয়ার করুন:-
শেয়ার