ক্যাটাগরি: ব্যাংক

নতুন ডেপুটি গভর্নর খুঁজতে ৩ সদস্যের সার্চ কমিটি

দেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা কেন্দ্রীয় ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর খুঁজতে ৩ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়েছে। রোববার অর্থ মন্ত্রণালয় থেকে এই সংক্রান্ত সার্চ কমিটি গঠন করা হয়। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য নিশ্চিত ক‌রে‌ছে।

সার্চ কমিটিতে আছেন, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর, সাবেক অর্থ সচিব মুসলিম চৌধুরী ও সাবেক ডেপুটি গভর্নর নজরুল হুদা।

এর আগে গণঅভ্যুত্থানের মাধ্যমে শেখ হাসিনার সরকার পতনের তৃতীয় দিনে বাংলাদেশ ব্যাংকে চরম অস্থিরতা শুরু হয়। বিক্ষুব্ধ কর্মকর্তা ও কর্মচারীরা বাংলাদেশ ব্যাংকের গভর্নর, চার ডেপুটি গভর্নর, উপদেষ্টা ও আর্থিক গোয়েন্দা দপ্তরের প্রধানের পদত্যাগের দাবিতে মিছিল করেন।

বিক্ষোভের এক পর্যায়ে তারা বাংলাদেশ ব্যাংকের মূল ভবনে অবস্থিত গভর্নরের ফ্লোরে ঢুকে পড়েন এবং ডেপুটি গভর্নর-১ কাজী ছাইদুর রহমানকে সাদা কাগজে সই করতে বাধ্য করেন। এ সময় তিনি একটি সাদা কাগজে পদত্যাগের কথা লেখেন এবং তাতে স্বাক্ষর করেন।

এরপর তিনি ব্যাংক থেকে বেরিয়ে যান। এসময় নীতি উপদেষ্টা আবু ফারাহ মোহাম্মদ নাসের পদত্যাগ করেছেন। এছাড়া বের করে দেওয়া হয়েছে ডেপুটি গভর্নর হাবিবুর রহমান ও বিএফআইইউর প্রধান মাসুদ বিশ্বাস। আগে টের পেয়ে ব্যাংকে আসেননি আরেক ডেপুটি গভর্নর খোরশেদ আলম। তবে ব্যাংকের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে ডেপুটি গভর্নর-২ নূরুন নাহারকে দায়িত্বে রাখেন বিক্ষুব্ধ কর্মকর্তারা।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার