ক্যাটাগরি: অর্থনীতি

অন্তর্বর্তী সরকারকে স্বাগত জানালো ডিসিসিআই

যত দ্রুত সম্ভব আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডে গতিশীলতা আনার আহ্বান জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। একইসঙ্গে বিগত কয়েক সপ্তাহে ঘটে যাওয়া ছাত্র-জনতার আন্দোলনে নিহত ও আহতদের প্রতি গভীর শোক প্রকাশের পাশাপাশি অন্তর্বর্তী সরকারকে স্বাগত জানিয়েছে সংগঠনটি।

রোববার (১০ আগস্ট) এক সংবাদ বিবৃতিতে এ আহ্বান কথা জানিয়েছে সংগঠনটি।

সংগঠনটি বলছে, বিগত কয়েক সপ্তাহে ঘটে যাওয়া ছাত্র-জনতার আন্দোলনে নিহত ও আহতদের জন্য গভীর শোক ও সমবেদনা প্রকাশ এবং নিহত সবার আত্মার মাগফেরাত কামনা করে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করছে। এই ঘটনায় যাদের জীবন ও জীবিকা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের প্রতি সহমর্মিতা প্রকাশ করছে ডিসিসিআই। এ ঘটনায় সাধারণ জনগণ ভোগান্তির শিকার হয়েছে, অনেক পরিবার তাদের প্রিয় সন্তানদের চিরবিদায় দিয়েছে, এই অপূরণীয় ক্ষতি থেকে জাতিকে ঘুরে দাঁড়াতেই হবে।

ডিসিসিআই এই অন্তর্বর্তীকালীন সরকারের সাফল্য কামনা করে এবং তাদের হাত ধরে দেশের আইন-শৃঙ্খলা, অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসুক সেই প্রত্যাশা জানাচ্ছে। একইসঙ্গে গণতান্ত্রিক রাজনৈতিক পরিবেশও ফিরে আসবে সেই কামনা করছে। ডিসিসিআই যত দ্রুত সম্ভব বিভিন্ন নাশকতা ও নৈরাজ্য বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য অন্তর্বর্তীকালীন সরকারকে অনুরোধ করছে।

বিবৃতিতে বলা হয়, বর্তমান প্রেক্ষাপটে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে আসা এবং অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখাই হবে সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত বিষয়। এ বিষয়ে ডিসিসিআই সরকারকে আইনের শাসন প্রতিষ্ঠা ও সুশাসন নিশ্চিতের মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠারও অনুরোধ জানাচ্ছে।

অর্থনৈতিক কার্যক্রম পুরোদমে শুরু করা প্রয়োজন। সাম্প্রতিক পরিস্থিতির কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে বেসরকারিখাতের প্রয়োজন দ্রুত এবং প্রয়োজনীয় সহায়তা। রাজনৈতিক এবং আইনি পরিবেশ নিশ্চিতের মাধ্যমে অর্থনৈতিক পুনরুদ্ধারের সুবিধার্থে একটি অনুকূল পরিবেশ চালু করতে হবে।

একটি স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে, আমরা দেশে ও বিদেশে আমাদের ব্যবসা-বাণিজ্যের আস্থা পুনর্গঠন করতে সক্ষম হবো। একটি টেকসই অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়ার মাধ্যমে সাম্প্রতিক ক্ষয়-ক্ষতির পরিণতি কাটিয়ে উঠতে অন্তর্বর্তী সরকার, বেসরকারিখাত এবং রাজনৈতিক দলগুলো-সহ সব স্টেকহোল্ডারদের কাছ থেকে সম্মলিত প্রচেষ্টা গ্রহণের আহ্বান জানাচ্ছে ডিসিসিআই।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার