শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস নিয়ে যা জানা গেল

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার কারণে গত ১৭ জুলাই রাতে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় তৎকালীন আওয়ামী লীগ সরকার। এরপর গত ৫ আগস্ট জনরোষে পদত্যাগ করে দেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ৭ আগস্ট থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশ দেয় সেনাবাহিনী। তবে সারাদেশে কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীরা এলেও শিক্ষার্থীদের উপস্থিতি কম ছিল।

এরই মধ্যে ১৭ সদস্যের অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে। গত ৮ আগস্ট জাতীয় সরকারের উপদেষ্টারা শপথও নিয়েছেন। রোববার (১১ আগস্ট) এ সরকারের প্রথম কার্যদিবসে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস হবে কি না, তা নিয়ে ধোঁয়াশায় শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা। ক্লাসের বিষয়ে একই অবস্থা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরেও। যদিও স্কুল-কলেজগুলোতে ক্লাস-পরীক্ষার বিষয়ে নির্দেশনা এসেছে মাউশি থেকে।

এ বিষয়ে মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক সৈয়দ জাফর আলী বলেন, আইএসপিআর গত মঙ্গলবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা বলে একটি বিজ্ঞপ্তি দিয়েছিল। তাদের সঙ্গে আমাদের কোনো যোগাযোগ নেই। আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করে থাকি। কিন্তু এখন যে অবস্থা তাতে কোনো নির্দেশনা দেওয়ার কেউ নেই।

তিনি বলেন, আমরা এখন পুরোপুরি অন্ধকারে। কে নির্দেশনা দেবে, কখন দেবে বলাটা মুশকিল। রোববার ক্লাস হবে কি না, সেটাও বলতে পারছি না। এটা নিয়ে আমরা ধোঁয়াশায় আছি।

শেয়ার করুন:-
শেয়ার