ক্যাটাগরি: খেলাধুলা

আরও একবছর আইপিএলে থাকছেন ধোনি

অনেকেই অপেক্ষা করেছিলেন মহেন্দ্র সিং ধোনির ক্রিকেট মঞ্চে শেষটা দেখার জন্যে। নিজের ক্যারিয়ারে অবসর সিদ্ধান্ত নিয়ে বহুবারই নাটকীয়তার জন্ম দিয়েছেন ৪২ বছরের সাবেক এই ভারতীয় অধিনায়ক। আন্তর্জাতিক ক্যারিয়ার শেষের ঘোষণা দিয়েছিলেন আকস্মিকভাবে। তবে আইপিএলটা এখন পর্যন্ত খেলে চলেছেন। ঘরোয়া আর কোনো প্রতিযোগিতায় অবশ্য ধোনিকে দেখা যায়না এখন।

গত বারের আইপিএল শুরুর আগে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় অনেকেই ভেবেছিলেন সেটা মহেন্দ্র সিংহ ধোনির শেষ মৌসুম। কিন্তু আইপিএল শেষ হলেও অবসর নিয়ে কোনও কথা বলেননি ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক। তবে শোনা যাচ্ছে, পরের মওসুমেও আইপিএল খেলতে পারেন তিনি। ভারতীয় ক্রিকেট বোর্ড আইপিএলের নিলামে পরিবর্তন আনতে যাচ্ছে। আর তাতেই নিশ্চিত হচ্ছে ধোনির আরেক মওসুম আইপিএলের খেলা।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজের খবর অনুযায়ী, পরের বছরের মেগা নিলামের আগে প্রতিটি ফ্র্যাঞ্চাইজ়িকে ছয়জন করে ক্রিকেটার ধরে রাখার সুবিধা দেওয়া হতে চলেছে। অনেক ফ্র্যাঞ্চাইজ়ি মেগা নিলামের বিপক্ষে মত দিলেও তা রেখে দেওয়া হতে চলেছে বলে জানা গিয়েছে।

এর আগের মেগা নিলামের সময়ে যেমন চার জনকে ধরে রাখতে পারত আইপিএল ফ্র্যাঞ্চাইজগুলো। ২০২৫ সালে আরও দু’জন করে ক্রিকেটার ধরে রাখা যাবে। কোনও ‘রাইট-টু-ম্যাচ’ বিকল্প থাকছে না।

আইপিএল শেষ হওয়ার পর ধোনি বলেছিলেন, পরের বারের নিলামে অন্তত ছয় জন ক্রিকেটার ধরে রাখার নিয়ম হলে তবেই তিনি খেলবেন। না হলে নতুনদের জায়গা ছেড়ে দিতে চান। বোর্ড যদি নিয়মে বদল আনে, তা হলে আরও অন্তত এক বছর ধোনি খেলতে পারেন বলে মনে করা হচ্ছে।

এর আগের খবর অনুযায়ী, রিটেনশনের তালিকায় চেন্নাই সুপার কিংসের পছন্দক্রমে সেরা চারে নেই ধোনির নাম। চেন্নাইয়ের পছন্দ রুতুরাজ গায়কোয়াড়, রবীন্দ্র জাদেজা, মাথিশা পাথিরানা এবং শিভাম দুবে। পছন্দের ক্রম এমন না হলেও, মোটাদাগে চারজনকেই ধরে রাখতে আগ্রহী চেন্নাই সুপার কিংস। আর যদি সংখ্যা ৫ কিংবা ৬ জন করা হয়, তবে আসবে ধোনির নাম।

তবে খেলোয়াড় হিসেবে ধোনিকে না পেলেও তাকে ছেড়ে দিতে নারাজ সিএসকে মালিকপক্ষ। দলের মালিক এন শ্রীনিবাসন তাকে অন্য কোনো ফ্র্যাঞ্চাইজিতে দেখতে নারাজ।

সম্প্রতি হায়দরাবাদে একটি অনুষ্ঠানে ধোনি বলেছিলেন, অবসরের সিদ্ধান্ত নেওয়ার জন্য অনেক সময় রয়েছে। ভারতের ক্রিকেট বোর্ডের ওপরেই ধোনির অবসর সিদ্ধান্ত। এমএসডির ভাষ্য, ‘খেলোয়াড় ধরে রাখা নিয়ে কী সিদ্ধান্ত হয় আগে দেখি। এখন বল আমাদের কোর্টে নেই। নতুন নিয়ম চালু হলে তবে সিদ্ধান্ত নেব। তবে দলের স্বার্থ সবার আগে।

শেয়ার করুন:-
শেয়ার