ক্যাটাগরি: পুঁজিবাজার

ডিএসইতে মূলধন বেড়েছে ৫০ হাজার কোটি টাকা

রাজনৈতিক পটপরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তনের সুবাতাস বইছে দেশের পুঁজিবাজারে। চলতি সপ্তাহে সূচকের বড় উত্থানের মধ্যদিয়ে লেনদেন হয়েছে পুঁজিবাজারে। এতে সপ্তাহ ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৫০ হাজার ৫৪৫ কোটি টাকা।

পুঁজিবাজারের সাপ্তাহিক হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এক সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৭ দশমিক ৭৪ শতাংশ বা ৫০ হাজার ৫৪৫ কোটি টাকা। চলতি সপ্তাহের শেষ কার্যদিবসে এর পরিমাণ দাঁড়িয়েছে ৭ লাখ ৩ হাজার ৯১৩ কোটি টাকা। গত সপ্তাহের শেষ কার্যদিবসে এ মূলধন ছিল ৬ লাখ ৫৩ হাজার ৩৬৮ কোটি টাকা।

গত সপ্তাহের চেয়ে বেড়েছে ডিএসইর সব সূচকও। চলতি সপ্তাহে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৫৯০ দশমিক ৮৭ পয়েন্ট বা ১১ দশমিক ০৮ শতাংশ। এছাড়া ডিএসইএস সূচক বেড়েছে ১০৯ দশমিক ৫৩ পয়েন্ট বা ৯ দশমিক ৪০ শতাংশ। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ২৩১ দশমিক ৮৮ পয়েন্ট বা ১২ দশমিক ২০ শতাংশ।

সূচকের বড় উত্থানের পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণও। সপ্তাহজুড়ে এতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৩৩৯ কোটি ৮৬ লাখ টাকা, আগের সপ্তাহে যা ছিল ২ হাজার ৩৯৪ কোটি ৬০ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৯৪৫ কোটি ২৬ লাখ টাকা।

এদিকে, প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৭৪ দশমিক ৩৪ শতাংশ বা ৩৫৬ কোটি ৪ লাখ টাকা। চলতি সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৮৩৪ কোটি ৯৬ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৪৭৮ কোটি ৯২ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৩৯টি কোম্পানির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার