ক্যাটাগরি: জাতীয়

অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন

শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে বাংলাদেশের নতুন অন্তর্বর্তীকালীন সরকারকে স্বাগত জানিয়েছে চ‌ীন। একই সঙ্গে বেইজিং জানিয়েছে, ঢাকার সঙ্গে কাজ করতে প্রস্তুত তারা।

শুক্রবার (৯ আগস্ট ) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ানের বরাত দিয়ে এসব তথ‌্য জানিয়েছে ঢাকায় দেশ‌টির দূতাবাস।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে পতন হয় হাসিনা সরকারের। এর পরেই নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস প্রধান উপদেষ্টা করে গঠন করা হয় অন্তর্বর্তী সরকার।

এসময় চীনের প্রতি‌ক্রিয়া জানাতে গিয়ে জিয়ান‌ ব‌লেন, আমরা বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা এবং বাংলাদেশি জনগণের স্বাধীনভাবে নির্বাচিত উন্নয়নের পথকে সম্মান করি। বাংলাদেশ একটি অন্তর্বর্তী সরকার গঠন করেছে। চীন তা‌কে স্বাগত জানায়। চীন দৃঢ়ভা‌বে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতি অনুসরণ করে থাকে।

লিন জিয়ান আরও বলেন, আমরা বাংলাদেশের জনগ‌ণের সঙ্গে ভালো প্রতিবেশী এবং বন্ধুত্বের নীতিতে দৃঢ়ভাবে অটল আছি। চীন ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব দীর্ঘ ও গভীরের। চীন বাংলাদেশের সঙ্গে তার সম্পর্ককে মূল্য দেয় এবং বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক আদান-প্রদান ও সহযোগিতা বৃদ্ধি করতে চায়। আমাদের ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বকে আরও এগিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে চীন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার