ক্যাটাগরি: জাতীয়

রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় থাকবেন ড. ইউনূস

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় থাকবেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। এখান থেকেই অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার কার্যক্রম পরিচালনা করবেন তিনি।

তার আগমন উপলক্ষে বৃহস্পতিবার (৮ আগস্ট) সকাল থেকেই রাষ্ট্রীয় এই অতিথি ভবনটি ঢেলে সাজানো হচ্ছে। ভেতরে বেশ কিছু আসবাবপত্রও নতুনভাবে বসানো হয়েছে। বিকালে তিনি এ ভবনে উঠবেন। ভবনটি রাজধানীর মিন্টো রোডে অবস্থিত।

পদত্যাগ করে শেখ হাসিনার দেশ ছেড়ে চলে যাওয়ার পর বিক্ষুব্ধ জনতা ব্যাপক ভাঙচুর চালিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় ও গণভবনে। এর ফলে এই দুই জায়গায় আপাতত অফিস করা বা বসবাস করার মতো পরিবেশ নেই।

প্রধান উপদেষ্টার কার্যালয় ও বাসভবন প্রস্তুত করার সঙ্গে যুক্ত একাধিক কর্মকর্তা জানিয়েছেন, অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত নেওয়ার পরপরই রাষ্ট্রীয় অতিথি ভবন ‘যমুনা’কে প্রধান উপদেষ্টার কার্যালয় ও বাসভবন হিসেবে গড়ে তোলার কাজ করছেন মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা।

বৃহস্পতিবার দুপুরে ২টা ১০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় প্যারিস থেকে ড. মুহাম্মদ ইউনূসকে বহনকারী এমিরেটসের ফ্লাইট। সেখানে তিনি সংবাদ সম্মেলন করেন।

এরপর ঢাকা ক্যান্টনমেন্ট হয়ে গুলশানের বাসায় ওঠেন ড. ইউনূস, যেখানে সার্বিক নিরাপত্তার দায়িত্বে পিজিআর সদস্যদের মোতায়েন করা হয়েছে। এখান থেকে বিকাল ৫টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনার দিকে রওনা হন তিনি। সেখান থেকে তিনি বঙ্গভবনে শপথ নিতে যাবেন।

উল্লেখ্য, শিক্ষার্থীদের টানা আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দেশত্যাগ করেন শেখ হাসিনা। এরপর ৬ আগস্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনীর প্রধান ও ছাত্র আন্দোলনের সমন্বয়কদের বৈঠকে ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে দেশের পরবর্তী অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

শেয়ার করুন:-
শেয়ার