গ্রাহকদের টাকা দিতে পারছে না এস আলমের ব্যাংক

নগদ অর্থের তীব্র সংকট ও নিরাপত্তাজনিত কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের চট্টগ্রামের  সকল শাখা বন্ধ ঘোষণা করা হয়েছে।

ব্যাংকের প্রধান কার্যালয় থেকে নির্দেশনা অনুযায়ী আজ বুধবার (৭ আগস্ট) দুপুর ১টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রামের জোনাল হেড কামাল উদ্দিন।

কামাল উদ্দিন বলেন, গতকাল কাজ করা সত্ত্বেও, ব্যাংকটি অত্যন্ত কম নগদ প্রবাহের সম্মুখীন হয়েছে।

তিনি আরও বলেন, নিরাপত্তা শঙ্কা বাংলাদেশ ব্যাংক থেকে নগদ স্থানান্তরকে বাধাগ্রস্ত করেছে। তাছাড়া, সাম্প্রতিক সময়ে চট্টগ্রামের কেরানীহাটে একটি সহ ঢাকার কয়েকটি শাখায় হামলা বন্ধের আদেশকে প্ররোচিত করেছে। দেশব্যাপী সমস্ত শাখায় কার্যক্রম স্থগিত করার নির্দেশ জারি করা হয়েছে।

বিতর্কিত ব্যবসায়ী সাইফুল আলম মাসুদের (এস আলম) নিয়ন্ত্রণাধীন সব ব্যাংকেই দীর্ঘদিন ধরে তীব্র তারল্য সংকট চলছে। বেনামী বিভিন্ন ঋণের মাধ্যমে এস আলম গ্রুপ ব্যাংকগুলো থেকে বিপুল টাকা সরিয়ে নিয়েছে। আমানতের বিপরীতে যে অনুপাতে ঋণ দেওয়ার কথা, প্রতিটি ব্যাংক তারচেয়ে বেশি অনুপাতে ঋণ দিয়েছে। আবার বিতরণকৃত ঋণের বড় অংশই খেলাপী।

তারল্য সংকটের কারণে এস আলমের ব্যাংকগুলো অনেক আগেই বন্ধ হয়ে যাওয়ার মতো পরিস্থিতিতে পড়েছে। সোমবার প্রবল গণআন্দোলনের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে পালিয়ে গেলে বাংলাদেশ ব্যাংকের উপর কর্তৃত্ব হারায় আওয়ামীলীগের সুবিধাভুগী সাইফুল আলম মাসুদ।

রাজনৈতিক পটপরিবর্তন ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের রোষের কারণে এসআলমের ব্যাংকগুলোকে আর অন্যায্য ভাবে তারল্য সুবিধা দিতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক। এ কারণেই আজ গ্রাহকদেরকে টাকা দিতে পারেনি ব্যাংকটি। আগামী দিনেও এমন অবস্থা হতে পারে বলে আশংকা করছেন অনেক গ্রাহক।

এ বিষয়ে জানতে চাইলে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের জনসংযোগ প্রধান বসুনিয়া দাবি করেন, টাকার অভাবে তাদের কোনো শাখার কার্যক্রম বন্ধ হয়নি।

শেয়ার করুন:-
শেয়ার