ক্যাটাগরি: ব্যাংক

গভর্নরের ফাঁসির দাবিতে উত্তাল বাংলাদেশ ব্যাংক

দেশের ব্যাংক খাত লুটের প্রধান কারিগর বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারে ফাঁসির দাবিতে বিক্ষোভ করছে কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তারা। শেখ হাসিনা সরকারের পতনের পর অফিস খোলার দ্বিতীয় দিনেও অফিস করেননি গভর্নর। এ সময় তারা নানা স্লোগান দিতে থাকেন।

এদিন কর্মকর্তাদের চাপের মুখে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান পদত্যাগ করেছেন। পদত্যাগ করেছেন পলিসি ও নীতি কমিটির উপদেষ্টা আবু ফরাহ মোহাম্মদ নাসের। বাকি চার ডেপুটি গভর্নর পদত্যাগের আশ্বাস দিয়েছেন। এ ছাড়া বিএফআইইউ প্রধান মো. মাসুদ বিশ্বাসও অফিস ত্যাগ করেছেন এবং আর অফিসে আসবেন না বলেও জানিয়েছেন।

জানা যায়, বাংলাদেশ ব্যাংকের শীর্ষ এই কর্মকর্তারা সবাই চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন। আন্দোলনকারী কর্মকর্তা-কর্মচারীরা তাদের কেন্দ্রীয় ব্যাংকে অবাঞ্ছিত ঘোষণা করেন।

প্রত্যক্ষদর্শীররা জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের সব স্তরের ২০০-এর বেশি কর্মকর্তা-কর্মচারী এ বিক্ষোভে যোগ দেন। তাদের দাবি, ব্যাংক খাতে অনিয়ম ও দুর্নীতির জন্য বাংলাদেশ ব্যাংকের এসব শীর্ষ কর্মকর্তা দায়ী এবং তারা দায়িত্বে থাকলে ব্যাংক খাতে সুশাসন ফিরবে না।

বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা নির্বাহী পরিচালক-১ জাকির হোসেন চৌধুরীকে কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে ঘোষণা করেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার