ক্যাটাগরি: জাতীয়

শেখ হাসিনার পদত্যাগ নিয়ে যা বললেন জয়

কোটা সংস্কার আন্দোলন থেকে রূপ নেওয়া অসহযোগ আন্দোলনের মুখে পদত্যাগ করে ভারতে আশ্রয় নিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদত্যাগের সিদ্ধান্ত একদিন আগে নেওয়া হলেও তা তখন ঘোষণা করা হয়নি বলে জানিয়েছেন তার পুত্র সজীব ওয়াজেদ জয়।

বুধবার (৭ আগস্ট) ডয়চে ভেলেকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি। জয় জানান, শেখ হাসিনার ভারত থেকে অন্য কোনো দেশে যাওয়ার পরিকল্পনা নেই।

জয় বলেন, তিনি (শেখ হাসিনা) একদিন আগেই পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। শুধু আমরা কয়েকজন জানতাম যে তিনি ঘোষণা দেবেন, তিনি পদত্যাগ করছেন এবং সংবিধান অনুযায়ী যাতে একটি ট্রানজিশন অব পাওয়ার হয় সেটাই ছিল ওনার প্ল্যান। তবে যখন তারা ঐ গণভবনের দিকে মার্চ করা শুরু করল তখন আমরা ভয়ে বললাম যে, আর সময় নেই। তোমাকে এখনই বেরিয়ে যেতে হবে।

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন একপর্যায়ে গণআন্দোলনে রূপ নেয় এবং কয়েকশ মানুষের প্রাণহানি ঘটে। তীব্র আন্দোলনের মুখে দ্রুত বোন শেখ রেহানাকে নিয়ে দেশ ছাড়েন শেখ হাসিনা।

আওয়ামী লীগের নেতৃত্ব প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে সজীব ওয়াজেদ জয় জানান, বর্তমানে তার রাজনীতিতে আসার কোনো পরিকল্পনা নেই। তিনি বলেন, তিনবারের মতো আমাদের পরিবারের বিরুদ্ধে ক্যু হলো। তিনবারের মতো সবকিছু হারিয়ে বিদেশে থাকতে হলো। আমি আর আমার মা বাদে আমাদের পরিবারের সবাই অনেক দিন ধরে বিদেশে বসবাস করছি। আমরা এখানে সেটেলড। আমাদের এখানে জীবনের কোনো অসুবিধা নেই। আমরা এখানে থাকতে অভ্যস্ত।

জয় জানান, শেখ হাসিনা এখন দিল্লিতে আছেন। তিনি সেখানে ভালো আছেন, তবে তার মন খুবই খারাপ।

জয় বলেন, তিনি খুবই দুঃখিত, যে দেশের জন্য ওনার বাবা জীবন দিয়েছেন, পুরো পরিবার জান হারিয়েছে। যেই দেশের জন্য তিনি জেল খেটেছেন, এত পরিশ্রম করেছেন, এত উন্নয়ন করেছেন, সে দেশের মানুষ তাকে এভাবে অপমান করে বের করে দেবে, তার উপর আক্রমণ করতে যাবে- এটা আমরা কেউ কল্পনা করতে পারিনি, যোগ করেন তিনি।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার