গত মাসে চীনে ৮৭ লাখ টন সয়াবিন আমদানি

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১৭ ১৫:৩১:১৯

সয়াবিন আমদানিকারক হিসেবে বিশ্বের শীর্ষ স্থানে রয়েছে চীন। কিন্তু করোনা মহামারীর ধাক্কা সামলে চলতি বছরের মাঝামাঝি থেকে কৃষিপণ্যটির আমদানি বাড়িয়েছে চীনা আমদানিকারকরা। গত অক্টোবরে দেশটিতে সয়াবিন আমদানির পরিমাণ আগের বছরের একই সময়ের তুলনায় ৪০ শতাংশের বেশি বেড়ে ৮৭ লাখ টনের কাছাকাছি পৌঁছে গেছে। চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের সর্বশেষ মাসভিত্তিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স ও এগ্রিমানি।

চীনা আমদানিকারকরা চলতি বছরের অক্টোবরে আন্তর্জাতিক বাজার থেকে সব মিলিয়ে ৮৬ লাখ ৯০ হাজার টন সয়াবিন আমদানি করেছেন। মাত্র ০০ এক বছরের ব্যবধানে দেশটিতে কৃষিপণ্যটির আমদানি বৃদ্ধি পায় ৪১ শতাংশ। ২০১৯ সালে অক্টোবরে চীনা আমদানিকারকরা আন্তর্জাতিক বাজার থেকে সব মিলিয়ে ৬১ লাখ ৮০ হাজার টন সয়াবিন আমদানি করেছিলেন।

ফরেন এগ্রিকালচারাল সার্ভিসের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর চীনা আমদানিকারকরা আন্তর্জাতিক বাজার থেকে সব মিলিয়ে ৯ কোটি ৬০ লাখ টন সয়াবিন আমদানি করতে পারেন। এক বছরের ব্যবধানে দেশটিতে কৃষিপণ্যটির আমদানি বাড়তে পারে ২ দশমিক ১৩ শতাংশ। চীনের ইতিহাসে এটাই হবে সবচেয়ে বেশি সয়াবিন আমদানির রেকর্ড।

অর্থসংবাদ/এসএ/১৫:৩১/১১:১৭:২০২০

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।