ক্যাটাগরি: জাতীয়

বাংলাদেশে বসবাস করা ভারতীয় নাগরিকদের ‘সতর্ক’ থাকার নির্দেশনা

অসহযোগ আন্দোলন ও সরকার পতনের এক দফা দাবিতে উত্তাল দেশ। এ অবস্থায় বাংলাদেশে বসবাসরত ভারতীয় নাগরিকদের ‘সতর্ক থাকার’ আহ্বান জানিয়ে একটি নির্দেশনা জারি করেছে বাংলাদেশের ভারতীয় দূতাবাস।

রবিবার (৪ আগস্ট) সামাজিকমাধ্যম ‘এক্স’-এ দেওয়া এক পোস্টে ভারতের সহকারী হাইকমিশন (এএইচসিআই) বলেছে, ‘ভারতীয় সহকারী হাইকমিশন, সিলেটের এখতিয়ারে বসবাসকারী শিক্ষার্থীসহ সব ভারতীয় নাগরিকের এই অফিসের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে এবং সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।’

জরুরি অবস্থার জন্য একটি হেল্পলাইন নম্বরও শেয়ার করা হয়েছে।

এএইচসিআই হলো সিলেটে ভারত সরকারের একটি প্রতিনিধি অফিস এবং এটি তার কনস্যুলার এখতিয়ারে (সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলা) ভিসা দেয়াসহ ভারতীয় নাগরিকদের বিভিন্ন সেবা দিয়ে থাকে।

উল্লেখ্য, রোববার (৪ আগস্ট) সারাদেশে অনির্দিষ্টকাল কারফিউ জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, আজ (রোববার) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঢাকা মহানগরসহ সব বিভাগীয় সদর, সিটি কর্পোরেশন, পৌরসভা, শিল্পাঞ্চল, জেলা সদর ও উপজেলা সদরে সান্ধ্য আইন বলবৎ করা হলো।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে গত ১৯ জুলাই কারফিউ জারি করে সরকার। এরপর ধাপে ধাপে বিভিন্ন জেলায় শিথিল রাখা হয়।

সবশেষ শনিবার (৩ আগস্ট) কেন্দ্রীয় শহীদ মিনারে কোটা আন্দোলকারীদের বিক্ষোভ সমাবেশ থেকে সরকার পদত্যাগের এক দফা ঘোষণা করা হয়। একইসঙ্গে আজ থেকে দেশজুড়ে অসহযোগ আন্দোলনের ঘোষণা দেয় আন্দোলনকারীরা।

শেয়ার করুন:-
শেয়ার