ক্যাটাগরি: জাতীয়

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন প্রত্যাহার

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চলমান আন্দোলন প্রত্যাহার করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। রোববার (৪ আগস্ট) ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো. নিজামুল হক ভুঁইয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ বাতিল করায় এবং উদ্ভূত সহিংস পরিস্থিতিতে রাষ্ট্রীয় সংকটে চলমান আন্দোলন প্রত্যাহার করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, শনিবার (৩ আগস্ট) অনলাইন প্লাটফর্মে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতির সভাপতিত্বে ও মহাসচিবের সঞ্চালনায় একটি জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচিত প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। এ সময় বিশ্ববিদ্যালয়সহ স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের জন্য প্রত্যয় স্কিমে অংশগ্রহণের সিদ্ধান্ত বাতিল প্রসঙ্গে সন্তোষ প্রকাশ করা হয়।

শিক্ষকদের আরও দুটি দাবি (স্বতন্ত্র পে-স্কেল ও সুপার গ্রেড) পূরণের ইতিবাচক আশ্বাস দেওয়ায় বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রীর শিক্ষা উপদেষ্টার প্রতি ধন্যবাদ জানানো হয়। পাশাপাশি দেশে কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে উদ্ভূত সহিংস পরিস্থিতিতে ও রাষ্ট্রীয় সংকটে চলমান আন্দোলন প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশ্বাস মোতাবেক স্বতন্ত্র পে-স্কেল এবং সুপার গ্রেডের দাবি পূরণে সরকার আন্তরিকভাবে কাজ করবে বলেও ফেডারেশন আশা প্রকাশ করে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার