ভোমরা স্থলবন্দরে রাজস্ব কমেছে ৪৩ কোটি

ভোমরা স্থলবন্দরে রাজস্ব কমেছে ৪৩ কোটি
ফল আমদানি থেকে রাজস্ব আয়ের একটি উল্লেখযোগ্য অংশ আসে সাতক্ষীরার ভােমরা স্থলবন্দর। কিন্তু ২০২০-২১ অর্থবছরে এ বন্দর দিয়ে ফল আমদানি কমেছে অন্তত ৫০ শতাংশ। এতে রাজস্বের পরিমাণ ব্যাপক হারে কমে গেছে। গেল অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের প্রথম চার মাসে ফল আমদানিতে রাজস্ব কমেছে ৪৩ কোটি টাকারও বেশি।

ব্যবসায়ীরা বলেন, দেশের অন্যান্য বন্দরে ফল আমদানিতে যে সুযোগ-সুবিধা দেয়া হয় তার তুলনায় কিছুই পান না ভোমরা বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরা। এ কারণে তারা ভোমরা বন্দর থেকে মুখ ফিরিয়ে অন্য বন্দর দিয়ে ফল আমদানি করছেন।

বন্দরসংশ্লিষ্টরা জানান, চলতি অর্থবছরের প্রথম চার মাসে এ বন্দরে বিভিন্ন প্রকার ফল আমদানি হয়েছে ১৯ হাজার ৩৯৭ টন, যা থেকে সরকারের রাজস্ব অর্জিত হয়েছে ৬৭ কোটি ৬৪ লাখ টাকা। তবে তা গত অর্থবছরের প্রথম চার মাসের তুলনায় ৫০ শতাংশ কম।

ভোমরা স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম বলেন, আমাদের পার্শ্ববর্তী বেনাপোল বন্দরে এক ট্রাক ফল আমদানি করলে পচনশীল পণ্য হিসেবে পাঁচ টনের ডিউটি নেয়া হয় না। কিন্তু ভোমরা বন্দরে ফল আমদানিতে কোনো ছাড় দেয়া হয় না। যে কারণে ব্যবসায়ীরা ভোমরা বন্দর থেকে মুখ ফিরিয়ে অন্য বন্দর দিয়ে ফল আমদানি করছেন।

অর্থসংবাদ/এসএ/২৪:১৬/১১:১৭:২০২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি