ইবিতে দেওয়াল লিখনে আন্দোলনকারীদের প্রতিবাদ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নিপীড়ন ও বৈষম্যবিরোধী সচেতন শিক্ষক সমাজের বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি সমাপ্তির পরে গতকাল (৩ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসহ বিভিন্ন জায়গায় নানা রকম দেওয়াল লিখন কর্মসূচি পালন করেছেন আন্দোলনকারীরা। এতে সরকারবিরোধী নানান স্লোগানসহ দেওয়াল লিখনে রাজনীতিমুক্ত ক্যাম্পাসের দাবি জানান তারা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, হাসিনা খুনি, ছাত্রলীগ সন্ত্রাসী, অভিনেত্রী হাসিনার পদত্যাগ চাই, স্টেপ ডাউন হাসিনা, ব্যান বিএএল, ব্যান বিএসএল, ৭১ ঠকঠক মুক্তি, ২৪ ঠকঠক ছাত্র আন্দোলন, আমি মুগ্ধ, ছাত্রলীগ মুক্ত ক্যাম্পাস, তুমি রিয়েলিটি মানা নাও, বারোটা তোমার বাইজে গেছে, নো পলিটিক্স, রক্তাক্ত জুলাই ছাত্রলীগ মুক্ত ক্যাম্পাস, ১ দফা, গো ডিক্টেটর ইত্যাদি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে লিখেছেন আন্দোলনকারীরা।

অপরদিকে, দেশরত্ন শেখ হাসিনা হলের ফটকে দেশরত্নের জায়গায় স্বৈরাচার লেখতে দেখা যায় এবং হলের প্রাচীরে শেখ হাসিনার অনেক গুণ, পুলিশ দিয়ে করছে খুন, শ্যাম শ্যাম হাসিনা লজ্জায় বাচি না, স্বৈরাচার হাসিনা হল, তুই স্বৈরাচার ইত্যাদি লিখেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, কোমলমতি শিক্ষার্থীদের প্রতি আমাদের সহমর্মিতা রয়েছে। তাদের আন্দোলন যুক্তিক বিদায় আমরা সমর্থন করেছিলাম। যেসব পুলিশ শিক্ষার্থীদের উপর গুলি চালিয়েছিল আজকেও তাদের ২ জনকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। আমরা এইসব ঘটনায় জড়িতদের সুষ্ঠু বিচার চাই এবং মারা যাওয়া শিক্ষার্থীদের আত্মার মাগফিরাত কামনা করি।

গতকাল আন্দোলনকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া ঘটনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কিছু শিক্ষক রয়েছেন যারা কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলনের সুযোগ নিয়ে রাষ্ট্রের ক্ষমতা পরিবর্তন করতে চান। তারা আজ মাঠে নেমেছে। আমরা যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করি, আমরা এমন কিছু চাই না। আমি স্ব-শরীরে উপস্থিত থেকে দেখিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, অনুষদ ভবন ও দেশরত্ন শেখ হাসিনা হলে এইসব গ্রাফিতি কারা করেছেন। তবে যারা এইসব করেছে তাদের উচিৎ হয়নি এইসব গ্রাফিতি করে সহিংসতা সৃষ্টি করা।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ইসলামী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সাধারণ মানুষদের গণহারে গ্রেফতার, মামলা, জুলুমও নির্যাতনের ঘটনায় নিন্দা ও তীব্র প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নিপীড়ন ও বৈষম্যবিরোধী সচেতন শিক্ষক সমাজ।

শেয়ার করুন:-
শেয়ার