ক্যাটাগরি: অর্থনীতি

চামড়া পণ্যে ৩০৭ কোটি টাকার রপ্তানি ক্ষতি

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও উদ্ভূত পরিস্থিতিতে প্রায় ২ কোটি ৬০ লাখ ডলার বা ৩০৭ কোটি টাকার চামড়া পণ্য ও জুতা রপ্তানির ক্ষতি হয়েছে।

চামড়া পণ্য ও জুতা উৎপাদন ও রপ্তানিকারক সমিতি (এলএফএমইএবি) থেকে সম্প্রতি বাণিজ্যমন্ত্রী আহসানুল ইসলাম টিটুকে বরাবর পাঠানো এক চিঠির সূত্রে এসব তথ্য জানা গেছে। এলএফএমইএবির সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর সই করা চিঠিতে ৬০ লাখ ডলারের চামড়া পণ্য, ১ কোটি ২০ লাখ ডলারের চামড়ার জুতা এবং ৮০ লাখ ডলারের চামড়াবিহীন জুতা বা নন-লেদার ফুটওয়্যার রপ্তানির ক্ষতির কথা উল্লেখ করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সংগঠনের পক্ষ থেকে পণ্য আমদানি ও রপ্তানি সচল রাখতে ২৪ ঘণ্টা বন্দর ও ব্যাংক খোলা রাখার পাশাপাশি প্রধান রপ্তানি গন্তব্য, বিশেষ করে চীন, জাপান, যুক্তরাষ্ট্র ও পশ্চিম ইউরোপের জাহাজের প্রাপ্যতা নিশ্চিত, রপ্তানি আয় প্রত্যাবাসনে বর্তমানে ১২০ দিনের সঙ্গে অতিরিক্ত ১২০ দিন সুযোগ দিতে বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা এবং ১৬-৩১ জুলাই পর্যন্ত আমদানি পণ্য খালাসে বন্দর ভাড়া ছাড় দেওয়ার দাবির কথা উল্লেখ করা হয়েছে।

কোটা সংস্কার আন্দোলন গত ১৫ জুলাই থেকে সহিংস আকার ধারণ করে। পরে সংঘাত আরও বাড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৯ জুলাই রাত থেকে কারফিউ জারি করে সরকার। সেসময় ইন্টারনেট না থাকায় চারদিন বন্দরের কার্যক্রম বন্ধ ছিল। গত ২৩ জুলাই থেকে পর্যায়ক্রমে শিল্পকারখানা চালু হয়।

শেয়ার করুন:-
শেয়ার