ক্যাটাগরি: অর্থনীতিজাতীয়

অর্থ বিভাগে ৮১টি অস্থায়ী নন-ক্যাডার পদ সৃষ্টি ও ১৬টি পদ বিলুপ্ত

অর্থ বিভাগের সাংগঠনিক কাঠামোতে রাজস্ব খাতভুক্ত ৮১টি অস্থায়ী নন-ক্যাডার পদ সৃষ্টি করা হয়েছে পাশাপাশি বিলুপ্ত করা হয়েছে ১৬টি পদ। সম্প্রতি এ-সংক্রান্ত দুটি পৃথক আদেশ জারি করা হয়েছে এবং আদেশ জারির দিন থেকেই এটি কার্যকর করা হয়েছে।

সূত্র জানায়, আদেশ দুটি জারির পর এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত বুধবার তা সেগুনবাগিচাস্থ চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসারের কাছে পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, এতে অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা অনুবিভাগের সম্মতি রয়েছে।

আদেশে বলা হয়েছে, রাজস্ব খাতভুক্ত নন-ক্যাডার ১৬টি বিলুপ্তকৃত পদের মধ্যে রয়েছে সিনিয়র ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটরের ৯টি পদ, গবেষণা সহকারী (মনিটরিং সেল) এর একটি পদ, টেলিফোন অপারেটর (মনিটরিং সেল) এর একটি পদ, ক্যাশ সরকার এর একটি পদ, মোহবার এর একটি পদ, দফতরি’র দু’টি পদ এবং রেকর্ড সাপ্লাইয়ারের একটি পদ রয়েছে। বিলুপ্তকৃত পদগুলোর বিষয়ে আদেশে বলা হয়েছে, বিলুপ্তকৃত পদগুলো অবসর, পদোন্নতি, বরখাস্ত, মৃত্যু বা অন্য যেকোনো কারণে শূন্য হওয়া সাপেক্ষে স্বয়ংক্রিয়ভাবে বিলুপ্ত হবে।

অন্যদিকে নন-ক্যাডারের ৮১টি পদে মূলত ৮টি পদে ৮১ জন নিয়োগ দেওয়া হবে। আদেশে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন-ভাতা প্রদান এবং নিয়োগের যোগ্যতা বা শর্তও উল্লেখ করা হয়েছে।

এ আদেশ অনুযায়ী, সিনিয়র মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার পদে একজন, গ্রেড-৪ (সরকারি প্রতিষ্ঠানের কম্পিউটার পার্সোনাল নিয়োগ বিধিমালা ২০১৯-এর তফসিলের ৬ নম্বর ক্রমিক অনুযায়ী পূরণযোগ্য। তবে নবম গ্রেড বা তদূর্ধ্ব গ্রেডের পদে ন্যূনতম ১২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে)।

সহকারী প্রোগ্রামার পদে একজন, গ্রেড-৯ (সরকারি প্রতিষ্ঠানের কম্পিউটার পার্সোনাল নিয়োগ বিধিমালা ২০১৯-এর তফসিলের ১৪ নম্বর ক্রমিক অনুযায়ী পূরণযোগ্য)।

সহকারী মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার পদে একজন, গ্রেড-৯ (সরকারি প্রতিষ্ঠানের কম্পিউটার পার্সোনাল নিয়োগ বিধিমালা ২০১৯-এর তফসিলের ১৬ নম্বর ক্রমিক অনুযায়ী পূরণযোগ্য)।

লাইব্রেরিয়ান পদে একজন, গ্রেড-৯ (বাংলাদেশ সচিবালয় গ্রন্থাগার কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিধিমালা ২০০১-এর তফসিলের ১ নম্বর ক্রমিক অনুযায়ী পূরণযোগ্য)।

প্রশাসনিক কর্মকর্তা পদে ২২ জন, গ্রেড-১০ (বাংলাদেশ সচিবালয় ক্যাডারবহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী নিয়োগ বিধিমালা ২০১৪-এর তফসিলের ৪ নম্বর ক্রমিক অনুযায়ী পূরণযোগ্য)।

ব্যক্তিগত কর্মকর্তা পদে ১৮ জন, গ্রেড-১০ (বাংলাদেশ সচিবালয় ক্যাডারবহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী নিয়োগ বিধিমালা ২০১৪-এর তফসিলের ৫ নম্বর ক্রমিক অনুযায়ী পূরণযোগ্য)।

অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ১৭ জন (বাংলাদেশ সচিবালয় ক্যাডারবহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী নিয়োগ বিধিমালা ২০১৪-এর তফসিলের ৮ নম্বর ক্রমিক অনুযায়ী পূরণযোগ্য) এবং অফিস সহায়ক পদে ২০ জন, গ্রেড-২০ (বাংলাদেশ সচিবালয় ক্যাডারবহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী নিয়োগ বিধিমালা ২০১৪-এর তফসিলের ১৩ নম্বর ক্রমিক অনুযায়ী পূরণযোগ্য)।

শেয়ার করুন:-
শেয়ার