ক্যাটাগরি: অর্থনীতি

বৃষ্টিতে মোংলা বন্দরে গম ও সারের খালাস বন্ধ

তীব্র বৃষ্টিপাতের কারণে বাগেরহাটের মোংলা বন্দরে আমদানিকৃত সার ও গম খালাস বন্ধ রয়েছে। বৃহস্পতিবার (১ আগস্ট) মোংলা বন্দর কর্তৃপক্ষ ও বন্দরে সার ও গম নিয়ে আসা বাণিজ্যিক পাঁচটি জাহাজের এজেন্টরা এ তথ্য নিশ্চিত করেছেন।

বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ জানায়, বৈরী আবহাওয়ার কারণে মোংলা বন্দরের পাঁচটি বিদেশি জাহাজ থেকে গম ও সার খালাস করা সম্ভব হচ্ছে না। পণ্য খালাসের জন্য বন্দরে গম, সার, ক্লিংকার, গ্যাস ও মেশিনারিজ পণ্য নিয়ে মোট ১২টি জাহাজ অবস্থান করছে। বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কায় দুটি জাহাজ থেকে গম ও তিনটি জাহাজ থেকে সার খালাস করা সম্ভব হয়নি।

এমভি বাও ইয়াং জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট ‘লিটমন্ড শিপিংয়ে’র ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম বলেন, ২৬ জুলাই মরক্কো থেকে ২৭ হাজার ৬০০ টন সার নিয়ে মোংলা বন্দরে আসে জাহাজটি। প্রায় অর্ধেক সার খালাস করার পর বুধবার রাতে শুরু হয় বৃষ্টি। ফলে বন্ধ রয়েছে খালাস।

খালাস বন্ধ থাকা জাহাজগুলোর মধ্যে ১ জুলাই মোংলা বন্দরের হাড়বাড়িয়ার-৫ নম্বর বয়ায় অবস্থান নেয় লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এমভি প্রটেক্টর এসটি রাফায়েল। এ জাহাজে ২১ হাজার ৮০০ টন গম রয়েছে। এছাড়া ১৬ জুলাই এমভি এলিন কারেজ ২২ হাজার টন গম নিয়ে হাড়বাড়িয়া-৬ নম্বর বয়ায় অবস্থান নেয়।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার