জামিন পেল তিন এইচএসসি পরীক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের সময় গ্রেপ্তার হওয়া তিন এইচএসসি পরীক্ষার্থী শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় জামিন পেয়েছেন। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় পুলিশের হেফাজতে থাকা তিনজন এইচএসসি পরীক্ষার্থী জামিন পেয়েছেন। বৃহস্পতিবার ঢাকার সিএমএম আদালত তাদের জামিন মঞ্জুর করেছেন। শিগগির তারা কারামুক্ত হয়ে পরিবারের কাছে ফেরত যাবেন।

তবে চূড়ান্ত চার্জশিট দেওয়ার আগে কোনো ব্যক্তিকে আসামি বলা যায় না। হয়তো চার্জশিট থেকে তাদের নাম বাদ যাবে বলে যোগ করেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের।

কোটা সংস্কার আন্দোলনে দেশজুড়ে ব্যাপক‌‌ সহিংসতার ঘটনায় বিভিন্ন মামলায় শিক্ষার্থীরা‌ গ্রেপ্তার হয়েছে। এরমধ্যে তিনজন এইচএসসি পরীক্ষার্থী রয়েছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এর আগে দুপুরে শিক্ষা মন্ত্রণালয় জানায়, এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী পুলিশের হেফাজতে থাকা ৩ জন এইচএসসি পরীক্ষার্থীকে আইনি সহায়তা দিতে আইনজীবী নিয়োগ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে দেশব্যাপী সহিংসতায় প্রাণহানির ঘটনার প্রতিবাদে রাজধানীতে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা চলমান এইচএসসি পরীক্ষা না বসার ঘোষণা দিয়েছেন। কলেজগুলোর মধ্যে রয়েছে রাজধানীর নটর ডেম কলেজ, ঢাকা কলেজ, কারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা সিটি কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, বিএএফ শাহীন কলেজ, রাজউক-উত্তরা মডেল কলেজসহ আরও বেশ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব বিবৃতি দিয়েছেন স্ব স্ব কলেজগুলোর শিক্ষার্থীরা। তারা জানান, যতদিন পর্যন্ত না সব অন্যায়ভাবে গ্রেপ্তার হওয়া এইচএসসি পরীক্ষার্থী ও অন্যান্যদের মুক্তি দেওয়া হয় ততদিন তারা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন না। বিবৃতিগুলো শিক্ষার্থীরা নিজেদের ফেসবুক টাইমলাইন, বিভিন্ন গ্রুপ ও পেজে শেয়ার করেন। সেখানে শিক্ষার্থী বলেন, আমাদের কলেজের প্রতিটি গ্রুপের ক্যাপ্টেন এবং শিক্ষার্থীদের সম্মিলিত সিদ্ধান্তে পরীক্ষা বয়কট করা হয়েছে।

দেশের বর্তমান পরিস্থিতিতে এইচএসসি ও সমমানের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামী ১১ আগস্ট থেকে নতুন সময়সূচি অনুযায়ী স্থগিত পরীক্ষাগুলো শুরু হবে বলেও জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। এরই মধ্যে বোর্ডগুলোর পক্ষ থেকে নতুন সূচিও প্রকাশ করা হয়েছে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার