ক্যাটাগরি: আন্তর্জাতিক

ভারতের অন্তত ৩০০ ব্যাংকে সাইবার হামলা!

ভারতের বেশ কিছু ব্যাংক গতকাল রাতে সাইবার হামলার শিকার হয়েছে। ‘র‍্যানসমওয়্যার’ নামের এক ধরনের সফটওয়্যারের মাধ্যমে এই হামলা চালানো হয়েছে। তুলনামূলকভাবে ছোট ব্যাংকগুলো এই হামলার শিকার হয়েছে। খবর ইন্ডিয়া টুডে

ভারতের অন্তত ৩০০ ব্যাংক এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। এই ব্যাংকগুলোতে সি এজ প্রযুক্তির মাধ্যমে সেবা দেওয়া হয়। র‍্যানসমওয়্যারের মাধ্যমে সি এজ প্রযুক্তির ওপর আক্রমণ চালিয়েছে সাইবার অপরাধীরা। যার ফলে এসব ব্যাংকের সেবা দাওয়ার প্রক্রিয়া পুরোপুরি বিঘ্নিত হয়েছে।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এখনো এই হামলা নিয়ে কিছু না জানালেও, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) বুধবার একটি বিবৃতির মাধ্যমে এই তথ্য জানিয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সাইবার হামলা হয়েছে, এটা বোঝার পর ঐ ব্যাংকগুলোতে তাৎক্ষণিকভাবে সি এজ প্রযুক্তি বন্ধ করে দেওয়া হয়েছে। যার ফলে আপাতত এই ব্যাংকগুলোতে আর্থিক লেনদেন বন্ধ রয়েছে।

তবে কারা এবং কেন এই হামলা চালাল, তা এখনো স্পষ্ট নয়। এ ঘটনায় বিদেশি কোনো শক্তির হাত আছে কি না, তাও স্পষ্ট নয়।

ভারতীয় ব্যাংকগুলোতে যে সাইবার হামলা হতে পারে, তা অনেকদিন ধরেই আশঙ্কা করছিল সাইবার ক্রাইম দপ্তর। বড়-ছোট সমস্ত ব্যাংককেই এ বিষয়ে সতর্ক করা হয়েছিল। বুধবারের ঘটনার পর বড় ব্যাংকগুলোকে নতুন করে সতর্ক করা হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার