ক্যাটাগরি: জাতীয়

ই-কমার্স খাতে ১৭০০ কোটি টাকার ক্ষতি

দেশে কোটা সংস্কার আন্দোলন ঘিরে ইন্টারনেট বন্ধ থাকায় গত ১৩ দিনে ক্ষয়ক্ষতির মুখে পড়েছে ই-কমার্সভিত্তিক ব্যবসায়ীরা। ই-কমার্স খাতে ১ হাজার ৭০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

ইন্টারনেট বন্ধ থাকায় ই-কমার্স খাতে দৈনিক ১২০ কোটি টাকার লেনদেন বন্ধ ছিল। অনলাইনভিত্তিক ই-কমার্স ও এফ-কমার্স খাতের ব্যবসার প্রচারণা ফেসবুকনির্ভর হওয়ায় বিপাকে পড়েছেন অন্তত ৫-৬ লাখ উদ্যোক্তা।

গত ১৭ জুলাই সন্ধ্যা থেকে দেশের বিভিন্ন স্থানে ফোরজি মোবাইল ইন্টারনেট সীমিত হয়ে পড়ে। ১৮ জুলাই সকাল থেকে সেটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। দিনভর ব্রডব্যান্ড ইন্টারনেট চললেও একই দিন সন্ধ্যায় সেটিও বন্ধ হয়ে যায়। পুরো দেশজুড়ে ইন্টারনেট ‘ব্ল্যাকআউটের’ এমন অবস্থায় একেবারেই থমকে যায় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম। এই ব্যবসার ‘লাইফলাইন’ বন্ধ থাকায় গ্রাহকরা যেমন ই-কমার্সে অর্ডার করতে পারছিলেন না, তেমনি প্রতিষ্ঠানগুলোও কোনো ধরনের কার্যক্রম পরিচালনা করতে পারছিলেন না।

তবে সব থেকে গভীর সংকটে পড়েছেন এফ-কমার্সের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের কারও কারও নিজেদের জীবিকা যেমন হুমকিতে, তেমনি কেউ কেউ আছেন কর্মীদের বেতন দেয়ার দুশ্চিন্তায়। কেউ কেউ আবার ইন্টারনেট বন্ধ থাকার সময়ে ফেসবুকে বিজ্ঞাপন প্রচার করে গুনছেন আর্থিক ক্ষতি।

ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর তথ্য অনুযায়ী, এফ কমার্সে ক্ষতি হয়েছে ৬০০ কোটি টাকা, এই লজিস্টিকে ক্ষতি হয়েছে ১০০ কোটি টাকা, ট্যুরিজম খাতে প্রায় ৩০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। ভবিষ্যতে এভাবে যেন ফেসবুক অথবা ইন্টারনেট বন্ধ করা না হয় তার জন্য সরকারের কাছে অনুরোধ করেছে ই-ক্যাব।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার