ইউএইর রফতানি পণ্যের শীর্ষে স্বর্ণ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১৬ ১৯:০৩:৪৩, আপডেট: ২০২০-১১-১৬ ২২:১২:৪২

সংযুক্ত আরব আমিরাতের রফতানি পণ্যগুলোর মধ্যে নন-অয়েল বা জ্বালানি তেলবহির্ভূত রফতানি পণ্যের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে স্বর্ণ। চলতি বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) দেশটির মোট রফতানি আয়ের প্রায় ১৬ শতাংশ মূল্যবান ধাতুটির দখলে ছিল। দেশটির ফেডারেল কম্পিটিটিভনেস অ্যান্ড স্ট্যাটিস্টিকস সেন্টারের সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম ছয় মাসে রফতানি খাত থেকে ইউএই সব মিলিয়ে ৬৫ হাজার ৮৩০ কোটি দিরহাম (স্থানীয় মুদ্রা) বা ১৭ হাজার ৯২০ কোটি ডলার আয় করেছে। এর মধ্যে স্বর্ণ রফতানি বাবদ দেশটির রফতানিকারকদের আয় দাঁড়িয়েছে ১০ হাজার ৪০০ কোটি দিরহাম বা ২ হাজার ৮৩০ কোটি ডলারে। এ সময় দেশটির মোট রফতানি আয়ের ১৫ দশমিক ৭ শতাংশ এসেছে স্বর্ণ থেকে। বছরের প্রথম ছয় মাসে জ্বালানি তেলবহির্ভূত অন্য কোনো পণ্য থেকে এত বেশি রফতানি আয় করেনি ইউএই।

চলতি বছরের প্রথম ছয় মাসে ইউএই থেকে যথাক্রমে চীন, সৌদি আরব, ভারত, যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডে সবচেয়ে বেশি রফতানি হয়েছে। আর্থিকমূল্যে এর পরিমাণ দাঁড়িয়েছে ২৪ হাজার ৪০০ কোটি দিরহাম বা ৬ হাজার ৬৪০ কোটি ডলারে। চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে ইউএইর রফতানি আয়ের ৩৭ দশমিক ১ শতাংশ এ পাঁচটি দেশ সম্মিলিতভাবে জোগান দিয়েছে।

অর্থসংবাদ/ এমএস/১৯:৪/১১:১৬:২০২০

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।